• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে যা বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৪
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে যা বললেন বাইডেন
সংগৃহীত

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে নিজের সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর এখন পুরো দেশ তালেবানের নিয়ন্ত্রণে চলে এলো। খবর বিবিসির।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে বাইডেন বলেন, আরও সময় থাকার কোনও সুযোগ ছিল না। প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে থাকার পর সোমবার মধ্যরাতে দেশটি ছেড়ে আসে মার্কিন বাহিনী।

তালেবানরা ক্ষমতা দখল করে নেয়ার পর আফগানিস্তান ছাড়তে চাওয়া ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে উড়িয়ে নিয়ে আসায় মার্কিন বাহিনীর প্রশংসা করেন বাইডেন।

মার্কিন নির্ধারিত সময়ের মধ্যে আফগানিস্তান ছাড়ায় এটাকে ‘একটি বিজয়’ হিসেবে উদযাপন করছে তালেবান। ২০০১ সালের সেপ্টেম্বর মাসে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এদিকে আফগানিস্তান থেকে হঠাৎ করে সেনা প্রত্যাহারের ঘটনায় দেশে এবং দেশের বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাইডেন। সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পরই যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণপ্রাপ্ত এবং অর্থায়ন পাওয়া আফগান নিরাপত্তা বাহিনী তালেবানের সামনে অসহায় আত্মসমর্পণ করে।

তালেবানরা মাত্র ১১ দিনের মধ্যে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়। শেষ পর্যন্ত ১৫ আগস্ট কাবুলে প্রবেশ করে তালেবান। এরপর বিদেশি নাগরিক এবং স্থানীয় আফগানদের উদ্ধারে কাবুল বিমানবন্দরে প্রায় ৬ হাজার সেনা মোতায়েন করেছিলেন বাইডেন।

এত বিপুল পরিমাণ মানুষকে উদ্ধার করে আনায় মার্কিন বাহিনীর প্রশংসা করেন বাইডেন। আর আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিক এবং অন্য যারা সেখান থেকে চলে আসতে চায়, তাদের উদ্ধারে প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান তিনি। তবে আফগানিস্তান ছাড়ার বিষয়ে নিজের সিদ্ধান্তের জোরালো সমর্থন করেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি এই চিরকালের যুদ্ধ আর বাড়াতে চাইছিলাম না। আর এই দেশত্যাগকে দীর্ঘস্থায়ীও করতে চাইছিলাম না। আফগানিস্তানে এখন যুদ্ধ শেষ হয়ে গেছে। এমনকি নিজেদের আত্মরক্ষার জন্য মার্কিন বাহিনীর কোনও দরকার ছিল না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh