• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সৌদির সঙ্গে সরাসরি আলোচনায় বসার ইঙ্গিত ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ আগস্ট ২০২১, ২০:১১
সৌদির সঙ্গে সরাসরি আলোচনায় বসার ইঙ্গিত ইরানের
আল জাজিরা থেকে নেয়া

মধ্যপ্রাচ্যের দুই প্রতিদ্বন্দ্বী রাষ্ট্র সৌদি আরব ও ইরানের মধ্যে বরফ গলতে শুরু করেছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইরান ও সৌদি আরব নিকট ভবিষ্যতে ইরাকের মধ্যস্থতায় সরাসরি আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। খবর আল আরাবির।

ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমিরআব্দোল্লাহিয়ান সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন বলেছেন, শনিবার বাগদাদে অনুষ্ঠিত হওয়া আঞ্চলিক সামিটে তিনি তার সৌদি সমকক্ষ ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে কথা বলেছেন।

তিনি বলেন, তার সৌদি সহকর্মী তাকে বলেছেন আমরা ইরানে নতুন সরকার প্রতিষ্ঠিত হওয়ার জন্য অপেক্ষা করছি এবং আমরা আমাদের যোগাযোগ পুনরায় শুরু করবো।

এর আগে এই দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ এপ্রিল মাসে বাগদাদে গোপন আলোচনায় বসে। কিন্তু প্রেসিডেন্ট ইব্রাহিম রায়েসির প্রশাসন ক্ষমতা গ্রহণের জন্য তা সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছিল।

গত সপ্তাহে বাগদাদের ওই সামিটের কয়েকদিন আগে পার্লামেন্টের অকুণ্ঠ সমর্থন পায় রায়েসির মন্ত্রিসভা। এরপরই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিজের প্রথম সফরে ইরাক যান আমিরআব্দোল্লাহিয়ান।

বাগদাদে ইরানের রাষ্ট্রদূতও সোমবার নিশ্চিত করেছেন যে, খুব শিগগিরই সৌদি কর্মকর্তাদের সঙ্গে চতুর্থ দফার আলোচনা অনুষ্ঠিত হবে।

ইরাজ মাসজেদি বলেন, ইরান সংলাপ ও শান্তির জন্য তার প্রস্তুতি প্রকাশ করেছে এবং প্রতিবেশী এবং এই অঞ্চলের দেশগুলোর প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে।

এদিকে পাঁচ বছরের বেশি সময়ের মধ্যে সৌদি আরব ও ইরানের নেতারা এই প্রথমবার কোনও ইভেন্টে একসঙ্গে যোগ দিলো। এর আগে ২০১৬ সালে রিয়াদ ও তেহরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
X
Fresh