• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গৌতম বুদ্ধের জন্মস্থানে ভয়াবহ বায়ু দূষণ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১০ মে ২০১৭, ১৭:৩৬

নেপালে গৌতম বুদ্ধের জন্মস্থান হিসেবে পরিচিত ঐতিহাসিক লুম্বিনি শহরের বাতাস মারাত্মকভাবে দূষিত হয়ে পড়েছে বলে সতর্ক করেছে বিজ্ঞানী, গবেষক ও স্থানীয় কর্মকর্তারা। সারাদেশের ৫টি স্থানের বায়ুর গুণমান পর্যবেক্ষণ শেষে তারা জানিয়েছে, লুম্বিনি দেশটির সর্বোচ্চ বায়ু দূষণের শিকার ।

বৌদ্ধধর্মীয় লোকজনের কাছে অত্যন্ত পবিত্র এ নগরীর আশপাশের শিল্পায়ন বহুগুণে বেড়ে যাওয়ায় এর কারণ বলে সন্দেহ করা হচ্ছে। গাঙ্গেয় সমভূমির উপরের শহর হিসেবে স্থানটি সর্বোচ্চ দূষণের শিকার বলে সতর্ক করা হয়েছে।

জানুয়ারিতে নেপালের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এ শহরটিতে দূষণের পরিমাণ পাওয়া যায় প্রতি ঘনমিটারে ১৭৩.০৩৫ মাইক্রোগ্রাম। নিকটবর্তী চিত্তন শহরে এ দূষণের পরিমাণ ১১৩.৩২ এবং কাঠমান্ডুতে তা ১০৯.৮২।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, মানবদেহের জন্য বাতাসে সহনীয় দূষিত পদার্থের (পিএম ২.৫) মাত্রা প্রতি ঘন মিটারে ২৫ মাইক্রোগ্রাম, আর নেপাল সরকারের ঘোষণা অনুযায়ী তা ৪০। তবে ডব্লিউএইচও-র সঙ্গে দূষণ নিয়ে কাজ করা বিজ্ঞানীরা জানিয়েছেন, লুম্বিনির বাতাসে এ দূষণের পরিমাণ সহনীয় মাত্রার চেয়ে বহুগুণ বেশি।

আন্তর্জাতিক পরিবেশ রক্ষা প্রতিষ্ঠান আইইউসিএন ও ইউনেস্কোর এক যৌথ গবেষণায়ও এ তথ্য উঠে আসে। ওই গবেষণায় বলা হয়, ‘সংরক্ষিত এলাকা লুম্বিনির কাছাকাছি কার্বন নিঃসরনের মতো শিল্পায়নের ফলে ওই এলাকার জীব বৈচিত্র্য, সেখানকার স্থানীয়দের স্বাস্থ্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, সামাজিক ও সাংস্কৃতিক অবস্থান হুমকির মুখে পড়েছে।’

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh