• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মার্কিন নাগরিকদের দ্রুত কাবুল বিমানবন্দরের গেট ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২১, ১২:২৪
মার্কিন নাগরিকদের দ্রুত কাবুল বিমানবন্দরের গেট ছাড়ার নির্দেশ
সংগৃহীত

মার্কিন নাগরিকদের দ্রুত কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের গেট ত্যাগের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তাজনিত হুমকির কারণে শুক্রবার কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে এমন নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানীতে অবস্থিত এই বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণে বহু মানুষের মৃত্যু হয়। খবর এএফপি, নিউইয়র্ক পোস্ট ও আল জাজিরার।

মার্কিন দূতাবাসের সতর্কতায় মার্কিন নাগরিকদের বিমানবন্দরের অ্যাবে গেট, পূর্ব গেট, উত্তর গেট ও নতুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়সংলগ্ন গেট থেকে দ্রুত সরে যেতে বলা হয়েছে। সেখানে বলা হয়, নিরাপত্তাজনিত হুমকির কারণে আমরা মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দর এবং এর ফটকগুলো এড়িয়ে চলার নির্দেশনা দিয়ে যাচ্ছি।

যদিও বিমানবন্দরে কি ধরনের হুমকি রয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানায়নি দূতাবাস। এর আগে শুক্রবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন জানায়, কাবুল বিমানবন্দরে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানরা এখনও হামলার ঝুঁকির মধ্যে রয়েছেন।

এদিকে বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৫ জন। নিহতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছে। ওই হামলার আগে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া সতর্কতা জারি করেছিল। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা আফগানিস্তানের পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) একজন ‘পরিকল্পনাকারীকে’ লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে। মার্কিন সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে জানান, মনুষ্যবিহীন বিমান দিয়ে আফগানিস্তানের নানগারহার প্রদেশে এই হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, সবকিছু দেখে প্রাথমিকভাবে আমরা মনে করছি যে, টার্গেট নিহত হয়েছে। তবে এ ঘটনায় কোনও বেসামরিক ব্যক্তি হতাহত হয়নি। বিবৃতিতে ক্যাপ্টেন আরবান আরও জানান, বৃহস্পতিবার হামলার জবাবে এটাই প্রথম পাল্টা হামলা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
দ্রুত চার উইকেট তুলে খেলায় ফেরার চেষ্টা বাংলাদেশের
দ্রুত তিন উইকেট হারিয়ে প্রথম দিন শেষ টাইগারদের
৩ মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ
X
Fresh