• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৩০ বছর ধরে গাড়ি চালানো শিখেও পাননি ড্রাইভিং লাইসেন্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২১, ১৭:২৪
৩০ বছর ধরে গাড়ি চালানো শিখেও পাননি ড্রাইভিং লাইসেন্স
সংগৃহীত

গত ৩০ বছর ধরে এক হাজার ক্লাস নিয়েও ড্রাইভিং লাইসেন্স পাননি এক নারী। ১৭ বছর বয়স থেকে লাইসেন্স পাওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছিলেন যুক্তরাজ্যের ওই নারী। কিন্তু তার গাড়ি চালানোর ভীতি রয়েছে। তাই এতদিনের চেষ্টায় লাইসেন্স পাননি তিনি। খবর খালিজ টাইমসের।

৪৭ বছর বয়সী ওই নারীর নাম ইসাবেল স্টেডম্যান। ১৭ বছর বয়স থেকে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার চেষ্টা শুরু করেন ইসাবেল। কিন্তু যখনই তিনি চালকের আসনে বসেন তখনই তিনি অজ্ঞন হয়ে যান। ওই নারী সুপারমার্কেটে কাজ করেন। তিনি বেডফোর্ডশায়ারের অ্যাম্পহিলের বাসিন্দা। লাইসেন্স পাওয়ার জন্য তিনি সাতজন ইন্সট্রাক্টরের কাছে গিয়েছেন। এমনকি সম্মোহনের আশ্রয়ও নিয়েছিলেন তিনি। কিন্তু তাতেও লাভ হয়নি।

ইসাবেলা বলেন, আমি ৩০ বছর ধরে শিখছি। কিন্তু এখনও যখন কোনও গাড়িতে প্রবেশ করি তখন মনে হয় আমি কখনও গাড়িতে প্রবেশ করিনি। আর এটা খুবই ভীতিকর। আমি কিছু বুঝতে পারি না। কিন্তু মনে হয় আমি খুব উদ্বিগ্ন হয়ে যাই। আমি কয়েক সেকেন্ডের জন্য জ্ঞান হারাই।

দুই সন্তানের মা ইসাবেলা বলেন, সম্প্রতি তিনি একটি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সপ্তাহব্যাপী নিবিড় ওই কোর্সের পর তিনি সফল হওয়ার আশা করেছিলেন। কিন্তু উল্টো এটা তার জীবনের ‘সবচেয়ে ভীতিকর’ সপ্তাহে পরিণত হয়েছে। তিনি বলেন, কোর্সের তৃতীয়দিন আমি একটি চৌরাস্তায় যেতে যেতে নার্ভাস অনুভব করি। তখন আমার মাথা হালকা হয়ে যেতে থাকে। কিছু বুঝে ওঠার আগেই আমার গাড়ি পাশের চলে যায় এবং আমি জ্ঞান হারানোর পর ইন্সট্রাক্টর গাড়ির নিয়ন্ত্রণ নেন।

ওই ঘটনার পর কান্না করেন ইসাবেলা এবং এরপর ‘কয়েক ঘণ্টা’ ঘুমান তিনি। কেননা এই অনুভূতি তার জন্য মানসিকভাবে খুবই ক্লান্তিকর ছিল। ইসাবেলার দুই সন্তানও এখন গাড়ি চালানোর প্রশিক্ষণ নিচ্ছে। তবে তাদের অবস্থা তাদের মায়ের মতো নয়।

কি কারণে ইসাবেলার এমন হচ্ছে তা খুঁজে বের করতে পারছেন না ডাক্তাররা। একদিন ঠিকই তার ভাগ্য বদলাবে বলে মনে করেন ইসাবেলা। তিনি বলেন, এমন নয় যে আমি গাড়ি চালানো ঘৃণা করি। আমি গাড়ি চালাতে চাই কিন্তু এটা আমার অসম্ভব মনে হয়। ৩০ বছর ধরে এটা আমার জন্য দুঃস্বপ্নের মতো। একদিন আমি ঠিকই লাইসেন্স পাবো বলে আশা করি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক দিনেই পরীক্ষা ও আঙুলের ছাপ, ড্রাইভিং লাইসেন্স পৌঁছে যাবে বাড়িতে
X
Fresh