• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি করে কি বার্তা দিতে চাইছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২১, ১৬:০৪
রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি করে কি বার্তা দিতে চাইছে সৌদি আরব
আল আরাবি থেকে নেয়া

সৌদি আরব এবং রাশিয়া নতুন একটি সামরিক চুক্তি করেছে। নিজেদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে এমন চুক্তি করলো রিয়াদ। সৌদির উপপ্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান ও রাশিয়ার কর্নেল জেনারেল জেনারেল অ্যালেকজান্ডার ফোমিন মস্কোর কাছে আন্তর্জাতিক মিলিটারি-টেনিক্যাল ফোরামে এই চুক্তি সই করেন। খবর আল আরাবির।

এই চুক্তির মধ্য দিয়ে সৌদি আরবের প্রতিরক্ষা নীতিতে বড় ধরনের পরিবর্তন আসছে বলে মনে করা হচ্ছে। কেননা গত ৫০ বছর ধরে রিয়াদের কেনা প্রায় অস্ত্র যুক্তরাষ্ট্র এবং তার অন্যান্য পশ্চিমা মিত্র ফ্রান্স এবং যুক্তরাজ্যের কাছ ছিল। চুক্তি সইয়ের পর টুইটও করেন প্রিন্স খালিদ।

তিনি বলেন, আমরা এই অঞ্চলে স্থিতিশীলতা এবং নিরাপত্তা বজায় রাখার জন্য আমাদের প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছি এবং আমরা চ্যালেঞ্জগুলো মুখোমুখি হচ্ছি তা পর্যালোচনা করেছি। প্রিন্স খালিদ রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু’র সঙ্গেও বৈঠক করেন। তিনি বলেন, আমাদের দুই দেশের মধ্যে সামরিক ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করার উপায় বের করার চেষ্টা করেছি ওই বৈঠকে।

বৈঠকে শোইগু বলেন, আমাদের লক্ষ্য সামরিক ও সামরিক-প্রযুক্তিগত ক্ষেত্রে পারস্পরিক স্বার্থের বিষয়গুলো উন্নয়ন করা। এসময় তিনি রাশিয়ার নতুন অস্ত্র ব্যবস্থা নিয়েও কথা বলেন। ওই ব্যবস্থা ‘সিরিয়ায় নিজের সক্ষমতা প্রমাণ’ করেছে বলেও উল্লেখ করেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়া এবং সৌদি আরবের মধ্যে এই উষ্ণ সম্পর্ক দেখে মনে হচ্ছে রিয়াদ তার দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের আস্থা নিয়ে দ্বিধায় ভুগছে। আফগানিস্তানে উদ্ভুত পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ যেমন- কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ অন্য দেশগুলো এগিয়ে এলেও সৌদির উপস্থিতি চোখে পড়ছে না।

ওই চুক্তির ব্যাপারে বলতে গিয়ে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ডেভিড ইগনাটিয়াস বলেন, সৌদি আরব এখন রাশিয়ার সঙ্গে তার প্রতিরক্ষা সম্পর্ক জোরালো করতে চাইছে। তবে তিনি রিয়াদের এমন পদক্ষেপকে বিপজ্জনক বলে বর্ণনা করেছেন। কারণ সৌদি আরব মার্কিন অস্ত্র এবং সহায়তার ওপর নির্ভরশীল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
‘রূপান্তর’ বিতর্ক নিয়ে ভিডিও বার্তায় যা বললেন জোভান
‘হাত ট্রিগারেই আছে’, ইসরাইলকে ইরানের সতর্কবার্তা
শিলাবৃষ্টি ও তাপপ্রবাহ নিয়ে নতুন বার্তা
X
Fresh