• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো ‘ক্ষুব্ধ’ আলজেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২১, ১৪:৪৮
মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো ‘ক্ষুদ্ধ’ আলজেরিয়া
সংগৃহীত

মরক্কোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে আলজেরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রামদানে লামামরা এ কথা জানিয়েছেন। প্রতিবেশী দেশ মরক্কোর বিরুদ্ধে ‘বৈরিতাপূর্ণ কর্মকাণ্ডের’ অভিযোগ তুলে এমন ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে আলজেরিয়া। খবর আলজাজিরার।

কয়েক দশক ধরেই সম্পর্ক ভালো যাচ্ছে না মরক্কো ও আলজেরিয়ার। বিশেষ করে পশ্চিম সাহারা নিয়ে দেশ দুটির মধ্যে বিবাদ লেগেই আছে। এমতাবস্থায় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মরক্কোর সঙ্গে কূটনেতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন লামামরা। তিনি বলেন, আজ থেকে থেকে মরক্কোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া।

তিনি বলেন, মরক্কো কখনই আলজেরিয়ার বিরুদ্ধে বৈরিতাপূর্ণ কর্মকাণ্ড বন্ধ করেনি। মঙ্গলবার থেকেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন কার্যকর হবে বলে জানিয়েছেন লামামরা। তবে উভয় দেশে থাকা কনস্যুলেটগুলোর কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য পাওয়া যায়নি। যদিও মরক্কোর বাদশাহ মোহাম্মদ ষষ্ঠ আলজেরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের আহ্বান জানিয়েছিলেন। গত সপ্তাহে আলজেরিয়া জানায়, দেশটিতে দাবানালের পেছনে ‘সন্ত্রাসী’ গ্রুপ জড়িত। তাদের দাবি, ওই গ্রুপের পেছনে মরক্কোর সমর্থন রয়েছে।

তীব্র তাপদাহের পর গত ৯ আগস্ট আলজেরিয়ায় দাবানল ছড়িয়ে পড়ে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে পুড়ে গেছে হাজার হাজার হেক্টর বনাঞ্চল। মৃত্যু হয়েছে অন্তত ৯০ জনের। তাদের মধ্যে ৩০ জনের বেশি সেনাসদস্যও রয়েছে। এই অগ্নিকাণ্ডের জন্য বারবার অঞ্চলের কাবিলির স্বাধীনতা আন্দোলনকারীদের দিকে আঙুল তুলেছে আলজেরিয়া।

আলজেরিয়ার কর্তৃপক্ষ বলছে, মুভমেন্ট ফর সেল-ডিটারমিনেশন অব কাবিলি (এমএকে) আগুন লাগানোর মিথ্যা অভিযোগ দিয়ে একজন ব্যক্তিকে পিটিয়ে হত্যাও করেছে। ওই ঘটনা সামনে আসার পর ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। গত সপ্তাহে আলজেরিয়া অভিযোগ করেছে যে, তাদের ভাষায় ‘সন্ত্রাসী সংগঠন’ এমএকে’কে সমর্থন করছে মরক্কো।

উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে আলজেরিয়া এবং মরক্কোর মধ্যে সীমান্ত বন্ধ রয়েছে। পশ্চিম সাহারা অঞ্চলের স্বাধীনতাকামী পলিসারিও মুভমেন্টকে সমর্থন দিয়ে আসছে আলজেরিয়া। যদিও পশ্চিম সাহারাকে নিজেদের অংশ মনে করে মরক্কো। এই অঞ্চল মরক্কোর এমন স্বীকৃতির বিনিময়ে সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে রাবাত।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার মরক্কোতে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা
স্পেন নয়, মরক্কোর হয়ে খেলার সিদ্ধান্ত সেই দিয়াজের
আলজেরিয়ায় উদ্বোধন হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ
দেশে ফিরলেন বিমান বাহিনীর প্রধান
X
Fresh