• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভ্রমণ নিষেধাজ্ঞা থাকা দেশের নাগরিকদের জন্য বড় ঘোষণা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ আগস্ট ২০২১, ২২:৫২
ভ্রমণ নিষেধাজ্ঞা থাকা দেশের নাগরিকদের জন্য বড় ঘোষণা সৌদির
সৌদি গেজেট থেকে নেয়া

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভ্রমণ নিষেধাজ্ঞা থাকা দেশগুলোর নাগরিক, যারা করোনাভাইরাসের দুই ডোজের টিকা নিয়েছেন, তারা দেশটিতে প্রবেশ করতে পারবে। মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি আনুষ্ঠানিক সূত্র এ কথা জানিয়েছে। খবর সৌদি গেজেটের।

যেসব দেশের ওপর সৌদি আরব এই ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল, সেসব দেশের কূটনীতিক মিশনকে ইতোমধ্যেই সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই নির্দেশনা পৌঁছে দেয়া হয়েছে। সৌদি সরকারের এমন বহুল প্রতীক্ষিত সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিভিন্ন দেশের কূটনীতিক মিশন এবং প্রবাসী কমিউনিটি নেতা এবং ব্যবসায়ীরা।

সৌদি সরকার বলছে, যেসব বিদেশির দেশটিতে থাকার বৈধ কাগজপত্র (ইকামা) রয়েছে এবং যারা সৌদি থেকেই করোনাভাইরাসের দুই ডোজের টিকা নিয়ে এক্সিট এবং রিএন্ট্রি ভিসাসহ নিজ দেশে ফিরে গেছেন, নতুন এই নির্দেশনা তাদের জন্যই কার্যকর হবে।

বর্তমানে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, ইথিওপিয়া, ভিয়েতনাম, আফগানিস্তান এবং লেবাননের নাগরিকদের ওপর সৌদি আরবের ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি জানিয়েছে, এর আগে দেশটির সরকার নিজ দেশের নাগরিক এবং বিদেশি কূটনীতিক, স্বাস্থ্য পেশার সঙ্গে জড়িত এবং তাদের পরিবারকে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকা দেশগুলো থেকে সরাসরি সৌদি আরবে ফেরার অনুমতি দিয়েছিল।

করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব ঘটার পর ২০২০ সালের ১৫ মার্চ সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছিল সৌদি আরব। এক বছর পর ২০২১ সালের ১৭ মে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল সৌদি সরকার। তবে করোনা পরিস্থিতি খারাপ থাকায় ২০টি দেশের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছিল রিয়াদ।

এসব দেশ থেকে প্রবাসীদের সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে ৩ ফেব্রুয়ারি নিষোধাজ্ঞা আরোপ করেছিল রিয়াদ।তবে সৌদি নাগরিক, বিদেশি কূটনীতিক, স্বাস্থ্যখাত সংশ্লিষ্ট ব্যক্তি এবং তাদের পরিবারের ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছিল।

যে ২০টি দেশের ওপর সৌদি আরব ভ্রমণ নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছিল সেগুলো হলো- আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, লেবানন, মিশর, জার্মানি, যুক্তরাষ্ট্র, জাপান, আয়ারল্যান্ড, ইতালি, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড এবং ফ্রান্স।

পরে ধাপে ধাপে বিভিন্ন দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি সরকার। ওই তালিকা থেকে যুক্তরাষ্ট্র, জাপান, আয়ারল্যান্ড, ইতালি, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স এবং জার্মানির নাম বাদ দিয়ে নতুন করে আফগানিস্তান, ইথিওপিয়া এবং ভিয়েতনামের নাম যোগ করা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লো সৌদি আরবের সিনেমা
যুক্তরাষ্ট্রকে সংযত থাকার আহ্বান সৌদি আরবের
X
Fresh