• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গভীর রাতে ব্রিটিশ সেনা উদ্ধারে রুদ্ধশ্বাস অভিযান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ আগস্ট ২০২১, ১৩:০০
গভীর রাতে ব্রিটিশ সেনা উদ্ধারে রুদ্ধশ্বাস অভিযান
সংগৃহীত ছবি

আফগানিস্তানের মসনদ ফের তালেবানের কব্জায়। দীর্ঘ ২০ বছর সেখানে রাজত্ব চালিয়েছে পশ্চিমারা। তাদের সেই রাজত্ব কায়েমে হাজার হাজার সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ অন্যান্যরা। কিন্তু তালেবান ক্ষমতা গ্রহণের পর দেশ ছাড়তে মরিয়া সেসব সৈন্যরা।

তেমনই একদল ব্রিটিশ সৈন্য আটকে পড়েছিল কান্দাহারের দুর্গম মরুপ্রান্তরে। তাদেরকে চারদিক দিয়েই ঘিরে রেখেছিল তালেবান যোদ্ধারা। কাবুল জয়ের পর আরও বলীয়ান তালেবান বাহিনীর বিপুল যোদ্ধার সঙ্গেও পেরে উঠছিল না ব্রিটিশ সেনারা। তাদের উদ্ধারে গত বুধবার রাতে রুদ্ধশ্বাস অভিযান চালিয়েছে ব্রিটেনের বিমানবাহিনীর একটি বিশেষ দল।

এক সময় কান্দাহারের ওই দুর্গম এলাকায় প্রায় ২৬ হাজার বিদেশি সেনা মোতায়েন ছিল। বর্তমানে ওই এলাকা তালেবান যোদ্ধাদের দখলে। সেই এলাকাতেই আটকে পড়েছিল ২০ জন ব্রিটিশ সেনা। ক্রমাগত স্থান পরিবর্তন করে একটি গোপন আস্তানায় পাঁচ দিন অবস্থান করছিলেন তারা।

জরুরি ভিত্তিতে উদ্ধারের জন্য ব্রিটেনে বারবার ফোন করা সত্ত্বেও তা সম্ভব হচ্ছিল না। কারণ, তখন কাবুল থেকে ব্রিটিশ নাগরিকদের দেশে ফেরাতেই ব্যস্ত ছিল বিমান বাহিনী। পরিস্থিতি ক্রমে খারাপ হতে থাকায় অবশেষে রাতের অন্ধকারে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় রয়্যাল এয়ার ফোর্স।

উদ্ধারকাজ চালানোর জন্য বেছে নেয়া হল ব্রিটিশ বিমানবাহিনীর বিশ বছরের সঙ্গী ‘হারকিউলিস’ সামরিক বিমানকে। হারকিউলিসকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল উপসাগরীয় আকাশ পথে। এই অভিযানের কথা যাতে কেউ টের না-পায়, বিমানের সব সেন্সরই বন্ধ করে দেয়া হয়েছিল।

কোনো রাডারেই বিমানের গতিবিধি ধরা পড়া সম্ভব নয়। একেবারে হলিউড ছবির মতোই কান্দাহারের মরুভূমিতে অবতরণ করেছিল হারকিউলিস। তারপর কয়েক সেকেন্ডের মধ্যেই উদ্ধার করা হয়েছিল আটকে পড়া ওই ব্রিটিশ সেনাদের।

উদ্ধার সেনাদেরই একজন বলেন, ভয়ঙ্কর অভিযান ছিল। আমরা ওখানে আফগান সেনার সঙ্গে জোট বেঁধে লড়ছিলাম। শুক্রবার তালেবান বাহিনী কান্দাহার আক্রমণ করায় বহু আফগান সেনা আত্মসমর্পণ করেছেন। তারপরই আমরা সম্পূর্ণ একা হয়ে যাই এই এলাকায়।

প্রসঙ্গত, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা আসলে দেশজুড়ে মাথাচাড়া দিয়ে ওঠে তালেবান যোদ্ধারা। মাত্র ১০ দিনের ব্যবধানে আফগানিস্তানের ৩৪টি প্রদেশ দখলের পর গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে কার্যত আফগানিস্তানের দখল নেয় তালেবানরা। এভাবেই ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়া তালেবানরা ২০ বছর ধরে সংগ্রাম চালিয়ে ফের ক্ষমতা আসে দেশটির। সূত্র : মিরর অনলাইন

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh