Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮

১২ ঘণ্টা অফিস, বেতন বৃদ্ধি

১২ ঘণ্টা অফিস, বেতন বৃদ্ধি
ছবি: সংগৃহীত

অফিসের সময় সীমা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে বেতনও। আগামী ১ অক্টোবর থেকে নতুন এ শ্রম আইন কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। নতুন এ আইনে একদিনে মোট কাজের সর্বোচ্চ সময় ১২ ঘণ্টা নির্ধারিত হবে। বাড়ানো হবে সাপ্তাহিক ছুটিও। শ্রম মন্ত্রণালয়ের উদ্যোগে এমনই আইন পাস করতে যাচ্ছে ভারতের পার্লামেন্ট। খবর টাইমস অব ইন্ডিয়ার

নতুন আইনে বাড়ানো হবে বেসিক বেতন। যদি বেতন না বাড়ানো হয় তাহলে কর্মীদের পিএফ বেশি কাটা হবে। গ্র্যাচুইটিও বেশি পরিমাণ কাটবে। এতে অবশ্য অবসরের পর বেশি টাকা পাবেন কর্মচারীরা।

এ আইন কার্যকর হলে পুরোপুরি বদলে যাবে অফিসে কাজ করার যাবতীয় নিয়ম কানুন।

গত ১ এপ্রিল এ আইন কার্যকর করার কথা থাকলেও এখন পর্যন্ত তা কার্যকর করা সম্ভব হয়নি। এরপর ১ জুলাই থেকে নতুন এই আইন বাস্তবায়নের কথা থাকলেও তা হয়নি। তবে জানা গেছে আগামী ১ অক্টোবর থেকে নতুন এ আইন কার্যকর হওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

মূলত ২৯টি শ্রম আইন নিয়ে ৪টি শ্রম কোড তৈরি করেছে কেন্দ্র - কোড অন ওয়েজেস, ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন কোড, অকুপেশানাল সেফটি ইন্ড হেলথ, সোশ্যাল সিকিউরিটি কোড। এই কোডগুলির মধ্যে কোড অন ওয়েজেস-এর জন্যে কমতে পারে টেক হোম বেতন। এর আগে ওয়েজ কোড আইন, ২০১৯ অনুযায়ী কোনও কর্মচারীর বেসিক বেতন 'কস্ট টু কম্পানি'র ৫০ শতাংশের কম হতে পারবে না। এই ফাঁককে কাজে লাগিয়ে বহু সংস্থা এখনও পর্যন্ত বেসিক বেতন অনেক কম দেখিয়ে অন্যান্য ভাতা বাবদ টাকা দিয়ে নিজেদের উপর চাপ কমায়। কারণ সেই ক্ষেত্রে পিএফ, গ্র্যাচুইটিতে কম খরচ করতে হত সংস্থাকে।

নয়া কোড অনুযায়ী এখন থেকে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত কেউ অতিরিক্ত কাজ করে থাকলে তা আধা ঘণ্টা হিসেবে ধরে নিয়ে কোম্পানিগুলোকে ওভারটাইম বেতন দিতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী ৩০ মিনিটের কম সময় পর্যন্ত আগে ওভারটাইম দিতে হত না। পাশাপাশি টানা ৫ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না বলেও রয়েছে কোডে। মাঝে অন্তত আধা ঘণ্টার বিরতি দিতেই হবে।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS