Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

ইসরায়েলকে আরব লিগের হুঁশিয়ারি

ইসরায়েলকে আরব লিগের হুঁশিয়ারি
সংগৃহীত ছবি

জেরুজালেম নগরীতে ফিলিস্তিনিদের ওপর হামলা এবং পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের নির্যাতন বন্ধে ইহুদিবাদী দেশ ইসরায়েলকে হুঁশিয়ার করেছে আরব লিগ।

আল-আকসায় অগ্নিসংযোগের ৫২তম বার্ষিকীতে শনিবার এক বিবৃতিতে আরব লিগ এ হুঁশিয়ারি দেয়।

বিবৃতিতে ইসরায়েলকে ফিলিস্তিনি এবং আল-আকসায় সব ধরনের অপরাধ কর্মকাণ্ড এবং অবৈধ দখলদারিত্ব অবিলম্বে বন্ধ করতে বলা হয়েছে।

গত শনিবারও দখলদার ইসরাইলের সেনাবাহিনীর গাজা উপত্যকায় গুলি করে ২০ ফিলিস্তিনিকে আহত করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কাদরা জানিয়েছেন, আল-আকসায় অগ্নিসংযোগের ৫২তম বার্ষিকীতে শনিবার জেরুজালেমে ফিলিস্তিনিদের বিক্ষোভ মিছিলে ইসরাইলিদের গুলিতে কমপক্ষে ২৪ জন আহত হয়েছেন, এদের মধ্যে ২০ জনের অবস্থা গুরুতর।

এ মাসের প্রথম দিকে আরব লিগ লেবাননে হামলার ব্যাপারেও ইসরায়েলকে সতর্ক করেছিল। তখন আরব লিগ বলেছে— ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটর নেতৃত্বাধীন প্রশাসন যে হামলা চালাচ্ছে, তার অর্থ হচ্ছে— তারা শক্তি প্রদর্শন করছে।

এ অবস্থায় বড় ধরনের সংঘাতে না জড়ানোর জন্য লেবাননের বিভিন্ন সংগঠনের প্রতিও আরব লিগ আহ্বান জানিয়েছে। পাশাপাশি লেবাননের চলমান রাজনৈতিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান হয়।

প্রসঙ্গত, আরব লীগ হলো আরব দেশসমূহের সংস্থা। ১৯৪৫ সালের ২২ মার্চ আরব লীগ গঠিত হয়। মিশরের রাজধানী কায়রোতে এর সদর দপ্তর অবস্থিত।

১৯৪৪ সালের আলেক্সাদ্রিয়া প্রোটোকলের উপরে ১৯৪৫ সালের ২২ মার্চ আরব লীগ গঠিত হয়। উদ্দেশ্য মূলতঃ অর্থনৈতিক, রাজনৈতিক ও পারস্পরিক বিভিন্ন সমস্যা সমাধান করা।

আরব লীগ মূলত ১ কোটি ৩০ লাখ বর্গ কিলোমিটার জুড়ে যা ৫০ লাখ বর্গ মাইলের সমতুল্য। এশিয়া ও আফ্রিকা মহাদেশ জুড়ে এই বিশাল ভুমিতে বেশির ভাগই মরুভূমি। তবে বেশ কিছু উর্বর ভূমিও আছে। একইসঙ্গে পাহাড় পর্বত নদী নালা ও গভীর জঙ্গলও বিদ্যমান।

কুয়েত, লেবানন, ফিলিস্তিনসহ মোট ২২টি দেশ নিয়ে এই লীগ গঠিত। ২০০৭ সাল নাগাদ আরব লীগের মোট জনসংখ্যা ৩৪ কোটি। এর মধ্যে মিশরে সবচেয়ে বেশি ৮ কোটি এবং কমোরোসে সবচেয়ে কম ৬ লাখ। মোট জনসংখ্যার ৯০ শতাংশ মুসলিম, ৬ শতাং খ্রিষ্টান এবং ৪ শতাংশ অন্যান্য। সূত্র : সৌদি গেজেট

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS