• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসমাইল সাবরি

  ২১ আগস্ট ২০২১, ১৪:১৪
মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসমাইল সাবরি
সংগৃহীত

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রী হলেন তিনি। এর আগে মুহিউদ্দীন সরকারের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। শনিবার ইস্তানা নিগারায় দেশটির রাজা এ শপথবাক্য পাঠ করান।

৬১ বছরের ইসমাইল সাবরি মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে স্ত্রী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে শপথ অনুষ্ঠানে যোগ দেন। শপথগ্রহণ শেষে ইসমাইল সাবরি তার নিয়োগপত্রে স্বাক্ষর করেন, যা পরবর্তীতে প্রধান বিচারপতি সত্যায়িত করেন। এসময় রাজার সঙ্গে ঐতিহ্যবাহী পোশাকে দেশটির রাণীও উপস্থিত ছিলেন। ছিলেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন ও সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

এদিকে নতুন প্রধানমন্ত্রীর শপথগ্রহণের দিনে বিরোধীদের বিক্ষোভের আশঙ্কায় কড়া নিরাপত্তা নেয়া হয়েছে রাজধানী কুয়ালালামপুরে। বিশেষ করে মারদেকা স্কয়ার, মসজিদ জামেক ও সোগো এরিয়াতে যানবাহন প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বসানো হয়েছে রোডব্লকও।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়া শুরু করেন দেশটির রাজা। সেখানে সব সংসদ সদস্যদের লিখিত মতামত নিয়ে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে শুক্রবার (২০ আগস্ট) ইসমাইল সাবরিকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন রাজা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস পালন
মালয়েশিয়ায় ১৯ বাংলাদেশিসহ আটক ১৩৭
৩৯ প্রবাসী বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
X
Fresh