• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যেভাবেই হোক আফগানিস্তান ছাড়তে চাইছে মানুষজন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ আগস্ট ২০২১, ১৭:৫৪
যেভাবেই হোক আফগানিস্তান ছাড়তে চাইছে মানুষজন
সংগৃহীত

হাজার হাজার আফগান ও বিদেশি নাগরিক মরিয়া হয়ে আফগানিস্তান ছাড়তে চাইছে। এমতাবস্থায় কাবুল এয়ারপোর্টের বাইরে মানুষের দেশ ছাড়তে যাওয়ার করুণ চিত্র ফুটে উঠেছে। খবর বিবিসির।

তালেবানরা রোববার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর স্থল সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয় তারা। তাই কাবুল বিমানবন্দরই দেশ ছাড়তে চাওয়াদের কাছে একমাত্র পথ হয়ে ওঠে।

কিন্তু তালেবানরা বলছে, তারা চায় না আফগানরা দেশ ছাড়ুক। তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক এয়ারপোর্টের রাস্তায় চেকপয়েন্ট বসিয়েছে। আর যারা বিমানবন্দর যেতে চাইছে তাদের ওপর হামলা করছে।

এসব হামলায় এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। হয় তারা বন্দুকের গুলিতে, না হয় পদপিষ্ট হয়ে মারা গেছে। তাই বিমানবন্দরে যাওয়াটা ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সবার জন্য।

এয়ারপোর্টের ভেতর ৪ হাজারের বেশি মার্কিন সেনা রয়েছে। তারা সাময়িকভাবে বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে। কিন্তু বিমানবন্দরকে ঘিরে রেখেছে তালেবান যোদ্ধারা। তাই একটা ভয়ের পরিবেশ তৈরি হয়েছে।

জানা গেছে, যারা আফগানিস্তান ছাড়তে চাইছে, তাদের বাধা দিচ্ছে তালেবানরা। এমনকি যাদের ভিসা আছে তাদের ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি করছে তারা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এসব লোকরা কোনও মতে বিমানবন্দরের কাছাকাছি পৌঁছানোর আগেই রাস্তায় হামলা শিকার হচ্ছে।

লস অ্যাঞ্জেলস টাইমসের একজন সংবাদদাতা জানান, তিনি কয়েক ডজন তালেবানকে শূন্যে গুলি ছুঁড়তে দেখেছেন। জনতার দিকে বন্দুক তাক করেছে তারা। লাঠি এবং দড়ি দিয়ে তারা পালাতে চাওয়াদের মারধর করেছে।

মার্কাস ইয়ামের ধারণকৃত গ্রাফিক ইমেজে দেখা যায়, এই ঘটনায় অন্তত একজন নারী এবং এক শিশু আহত হয়েছে। হামলায় রক্তাক্ত ওই শিশু মাথায় আঘাত পেয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh