• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অস্তিত্ব সংকটে ভুগছে তালেবান, বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ আগস্ট ২০২১, ১২:৩৭
অস্তিত্ব সংকটে ভুগছে তালেবান, বললেন বাইডেন
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানরা বদলায় বরং তারা অস্তিত্ব সংকটে ভুগছে। তিনি বলেন, আফগানিস্তান দখল করে নেয়ার পর তালেবানরা বিশ্বে বৈধতা পেতে চায় কিনা তা নিয়েও দ্বিধায় রয়েছে তারা। এবিসি’র গুড মর্নিং আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন বাইডেন। খবর দ্য ডনের।

বাইডেন বলেন, আমি নিশ্চিত না যে তালেবানরা বৈধ সরকার হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি চায় কিনা। এমনকি তালেবানকে আপাতত বড় হুমকি মনে করেন বলেও জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, আল-কায়েদা এবং তাদের সংশ্লিষ্ট সংগঠনগুলো আফগানিস্তানের চেয়ের বিশ্বের অন্য স্থানের জন্য বড় হুমকি।

মার্কিন প্রেসিডেন্টের ভাষায়, সিরিয়া বা পূর্ব আফ্রিকায় আল-কায়েদার সংশ্লিষ্টরা যে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে তা এড়িয়ে যাওয়া যৌক্তিক নয়। এসব জায়গায় যুক্তরাষ্ট্রের হুমকি অনেক বেশি বলেও উল্লেখ করেন তিনি। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সাফাই দিয়ে বাইডেন বলেন, যেখানে আমাদের হুমকি বড় সেখানেই আমাদের নজর দেয়া উচিত।

এদিকে আফগানিস্তানে নারী এবং মেয়েদের নির্যাতন ও নিপীড়নের উদ্বেগকেও হালকা করে দেখিয়েছেন বাইডেন। তার কথা হচ্ছে, সামরিক শক্তি দিয়ে বিশ্বের নারীর অধিকার সুরক্ষার চেষ্টা করা পাগলামি। বরং মানবাধিকার লঙ্ঘনকারীদের ওপর কূটনৈতিক এবং আন্তর্জাতিক চাপের মাধ্যমে তাদের আচরণ পরিবর্তন করাতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে ইরানের হামলা, বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ
ইসরায়েলে হামলার বিষয়ে ইরানকে সতর্ক করলেন বাইডেন
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
X
Fresh