• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ডেল্টার বিরুদ্ধে করোনা টিকা কতটুকু কার্যকর, জানা গেলো নতুন গবেষণায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২১, ১৩:১০
ডেল্টার বিরুদ্ধে করোনা টিকা কতটুকু কার্যকর, জানা গেলো নতুন গবেষণায়
সংগৃহীত

করোনাভাইরাসের ডেল্টা ধরনের বিরুদ্ধে বর্তমানে প্রচলিত বিভিন্ন টিকা কম কার্যকর বলে এক গবেষণায় উঠে এসেছে। যুক্তরাজ্য এ বিষয়ে বড় পরিসরে এক গবেষণা চালানোর পর এমন তথ্য উঠে এসেছে। সেক্ষেত্রে করোনা টিকার দুই ডোজ নেয়া ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ দেয়ার দাবি আরও জোরদার হতে পারে বলে মনে করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফাইজার এবং বায়োএনটেকের টিকার দুই ডোজ দেয়ার ৯০ দিন পর টিকার কার্যকারিতা কমতে থাকে। তবে এই টিকা এবং অ্যাস্ট্রাজেনেকার টিকা করোনার বড় ধরনের জটিলতা রুখে দিতে সক্ষম। গবেষণায় দেখা গেছে, টিকা নেয়া ব্যক্তি ডেল্টায় আক্রান্ত হলে তার শরীরে যে পরিমাণ ভাইরাসের উপস্থিতি পাওয়া, সেটা টিকা না নেয়া ব্যক্তির শরীরে ভাইরাসের উপস্থিতির সমান।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল স্ট্যাটিস্টিকস অফিস এই গবেষণা চালিয়েছে। ৩০ লাখের বেশি পিসিআর টেস্টের নির্বিচার নমুনা সংগ্রহের পর তা বিশ্লেষণ করে এ সংক্রান্ত গবেষণা বৃহস্পতিবার প্রকাশ করেছে তারা। চলতি বছর করোনার ডেল্টা ধরন প্রাধান্যশীল হওয়ার সংক্রমণের প্যাটার্ন কেমন তা দেখতে এই গবেষণা চালানো হয়।

এই গবেষণার ফল সামনে আসার পর ধারণা করা হচ্ছে যে, করোনার দুই ডোজ টিকা নেয়া ব্যক্তিদের বুস্টার ডোজের ব্যাপারে দাবি আরও জোরদার হতে পারে। যদিও বিশ্বের অনেক দেশেই সরবরাহের অভাবে এখনও করোনা টিকার প্রথম ডোজ দেয়া সম্ভব হয়নি। এদিকে বুধবার ‍যুক্তরাষ্ট্র জানিয়েছে, যেসব আমেরিকান ফাইজার-বায়োএনটেক বা মডার্নার দুই ডোজ টিকা নিয়েছেন তাদের আট মাস পর তৃতীয় একটি টিকা দেয়া হবে।

রিডিং বিশ্ববিদ্যালয়ের সেলুলার মাইক্রোবায়োলজি বিভাগের একজন সহযোগী অধ্যাপক সায়মন ক্লার্ক বলেছেন, ক্লিনিক্যাল ট্রায়াল নয় বরং দুই টিকার কার্যকারিতা কতটুকু তা রিয়েল-ওয়ার্ল্ড ডাটা থেকে দেখতে পারছি আমরা। আমরা দেখতে পাচ্ছি যে, কিভাবে ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার কার্যকারিতা কমিয়ে দিচ্ছে ডেল্টা ধরন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনা টিকায় স্নায়ুতে দেখা দিতে পারে জটিল পার্শ্বপ্রতিক্রিয়া!
X
Fresh