• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জোর করে নামানো হলো ৪৬ বিমান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২১, ১৯:১২
জোর করে নামানো হলো ৪৬ বিমান
ফাইল ছবি

বেআইনিভাবে উজবেকিস্তানের আকাশসীমায় আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়া ৪৬টি বিমান জোর করে নামিয়েছে দেশটির সেনাবাহিনী।

মঙ্গলবার এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়, মোট ২২টি আফগান যুদ্ধবিমান এবং ২৪টি সেনা হেলিকপ্টার রোববার থেকে বেআইনিভাবে উজবেকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে। ওই ৪৬টি বিমানে পূর্বতন গনি সরকারের ৫৮৫ জন আফগান সেনাকর্তা এবং কর্মকর্তা ছিলেন। তাই সেগুলি নামানো হয়।

রোববার রাতে ‘ভেঙে পড়া’ বিমানটিও বেআইনি ভাবে আকাশসীমা লঙ্ঘন করায় নামানো হয় বলে জানায় তারা। ওই দুই বিমানের পাইলট হাসপাতালে ভর্তি। বাকিদের কী অবস্থা, তা খোলসা করেনি উজবেক সরকার।

আনন্দবাজার বলছে, আগেই আফগান বিমানের ‘ভেঙে পড়া’ নিয়ে ধন্দ তৈরি হয়েছিল। একটি নয়, দু’টি নয়, এবার দু’দিনে কাবুল থেকে আসা ৪৬টি বিমান জোর করে নামানোর কথা স্বীকার করেছে উজবেকিস্তান। তাদের দাবি, বেআইনিভাবে তাদের আকাশসীমায় ঢুকে পড়েছিল বিমানগুলি। তাই সেগুলি নামাতে বাধ্য হয়েছে তারা।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, তালেবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই দেশ ছাড়ছেন হাজারো আফগান। এমন পরিস্থিতিতে সোমবার সকালেই উজবেকিস্তানে আফগান সেনার একটি বিমান ভেঙে পড়ার কথা সামনে আসে। গভীর রাতে বিমানটি সেখানে ভেঙে পড়ে। শুরুতে এ নিয়ে কোনও মন্তব্যই করেনি উজবেকিস্তান সরকার। উপগ্রহ থেকে তোলা ছবি ও ভিডিওর মাধ্যমে বিষয়টি তদারকি করে দেখা হচ্ছে বলে জানায় তারা। কিন্তু দেশের সরকারি কর্মকর্তাদের মন্তব্যেই অসঙ্গতি ধরা পড়ে।

প্রথমে রাশিয়া জানায়, উজবেক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে তাদের। বিমানটি নামানো হয়েছে বলে জানিয়েছে তারা। এর পর উজবেক সরকার বিবৃতি প্রকাশ করে জানায়, রাস্তা দেখিয়ে বিমানবন্দরে নিয়ে যাওয়ার সময় বায়ুসেনার একটি বিমানের সঙ্গে সংঘর্ষে আফগান বিমানটি ভেঙে পড়ে। পরে অবশ্য সেই মন্তব্য প্রত্যাহার করে নেয় দেশটির সরকার।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
X
Fresh