• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মমতার চীন সফরে মোদির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মে ২০১৭, ০৯:৩৭

চীন সরকারের আমন্ত্রণে বেজিং সফরে যাবার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এ সফর ঘিরেই তৈরি হয়েছে জটিলতা। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, মুখ্যমন্ত্রীর চীন সফরে ছাত্রপত্র দিতে নারাজ বিজেপি সরকার। এমনকি এ ব্যাপারে ছাত্রপত্রও দিতে নারাজ খোদ মোদি। বিদেশ মন্ত্রণালয় বলছে, চীনের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের আবহে প্রধানমন্ত্রী চাইছেন না কোনো মন্ত্রী চীনে সফর করুন। আর সেই তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

অন্যদিকে, চীনের বহুদিনের টার্গেটে রয়েছে ভারতের ‘চিকেন-নেক’দখল করার। বাংলার উত্তর দিনাজপুর ও দার্জিলিং জেলার সংযোগকারী মুরগির গলার মতো এই এলাকার দখল নিতে পারলে মূল ভারত থেকে উত্তর-পূর্ব ভারতকে একেবারে বিচ্ছিন্ন করে ফেলতে পারবে চীন। শুধু অরুণাচল কেন, গোটা উত্তর পূর্ব ভারতে চীনের রাজত্ব চলবে। মমতার হাতে থাকা বাংলার এই অংশকে কাজে লাগিয়ে চীন আগামী দিনে ভারতকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাতে পারে বলে মনে করছে নয়া দিল্লির নর্থব্লক। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দাদের শঙ্কা, কার্যত মমতাকে ‘লাল টুপি’পরিয়ে বাংলার এই অংশে চীন ব্যবসা বা অন্য কোনোভাবে অবাধ যাতায়াতের সুযোগ হাতিয়ে নিতে পারে। তাতে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ক্ষতি হতে পারে বলে শঙ্কা। গোয়েন্দাদের এই বার্তা পেয়েই মমতার ‘আঁচল’টেনে ধরতে চাইছেন মোদি।

আসছে জুনের প্রথম সপ্তাহে চীন সফরে যাওয়ার কথা ছিল মমতার। বেজিং ও সাংহাই ‌সফরেও তিনি যেতে পারেন বলে খবর ছিল। মূলত উৎপাদন শিল্পে লগ্নি টানতেই মমতার চীন সফর ছিল৷ এছাড়া স্বাস্থ্য পরিষেবা, পর্যটন, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। বেজিং-সাংহাই সফরের মাঝেই চিনা কমিউনিস্ট নেতাদের সঙ্গেও দেখা করারও কথা ছিল মমতার৷ এমনকি, চিনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণও পেয়েছেন তিনি৷ ফলে, লম্বা পরিকল্পনা ছিল মমতার। আর এই সফরেই বাঁধ সাধলেন মোদি। দেশের নিরাপত্তার কথা ভেবে।

সূত্র:কলকাতা24x7

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh