• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তান নিয়ে যে আশঙ্কার কথা শোনালেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২১, ১৫:১১
আফগানিস্তান নিয়ে যে আশঙ্কার কথা শোনালেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী
সংগৃহীত

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, আফগানিস্তান গৃহযুদ্ধের দিকে এগোচ্ছে। তিনি বলেন, পশ্চিমকে বুঝতে হবে তালেবান কোনও একক শক্তি নয় বরং স্বার্থসংশ্লিষ্ট একটি গ্রুপ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, ১৮৩০-র দশকেই ব্রিটেন বুঝতে পেরেছিল যুদ্ধবাজ এবং ভিন্ন ভিন্ন প্রদেশ এবং উপজাতি দেশটিকে শাসন করে। যদি আপনি সতর্ক না হন, তাহলে গৃহযুদ্ধে জড়িয়ে পড়তে পারেন। আমি মনে করি আমরা একটি গৃহযুদ্ধের দিকে অগ্রসর হচ্ছি।

এদিকে তালেবানদের অগ্রাভিযান অব্যাহত রয়েছে। একের পর এক আফগান প্রদেশ দখল করে নিচ্ছে তারা। ইতোমধ্যেই দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে। সবশেষ তারা দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর লস্করগাহ দখল করেছে।

এদিকে বৃহস্পতিবার আফগান সরকারের একটি সূত্র জানায়, তারা তালেবানকে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার প্রস্তাব দিয়েছে। দেশটিতে সহিংসতা বাড়তে থাকার প্রেক্ষাপটে এমন প্রস্তাব দেয়া হয়েছে বলে দাবি করেছে সরকার। তবে তালেবানদের থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

অন্যদিকে আফগানিস্তানে নতুন করে তিন হাজার সৈন্য পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই তিন হাজার সৈন্য কাবুল এয়ারপোর্টে পাঠানো হবে, যারা দেশটিতে মার্কিন দূতাবাসের সদস্যদের সরিয়ে আনতে সাহায্য করবে। বৃহস্পতিবার ওই সৈন্য পাঠানোর কথা ঘোষণা করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh