• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মেধায় আইনস্টাইন ও হকিংকেও ছাড়িয়ে যে কিশোরী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মে ২০১৭, ২১:৪০

মেধায় অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংকেও ছাড়িয়ে গেলো ১২ বছরের ভারতীয় কিশোরী রাজগৌরি পাওয়ার। আইকিউ টেস্টে প্রথম ১ শতাংশের মধ্যে জায়গা করে নিয়েছে রাজগৌরি। তার স্কোর ১৬২। যেখানে আইনস্টাইনের সম্ভাব্য স্কোরের থেকে বেশি। আর স্টিফেন হকিং-এর স্কোর ছিল ১৬০।

ব্রিটিশ মেনসা আইকিউ টেস্টে এই স্কোর করেছে রাজগৌরি। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া প্রতিক্রিয়ায় রাজগৌরি বলেছে, ‘আমার অনুভূতি আমি ভাষায় প্রকাশ করতে পারব না। বিদেশের মাটিতে ভারতের প্রতিনিধিত্ব করা আমার কাছে খুবই সম্মানের।’তার বাবা ড. সূরজ কুমার পাওয়ার ইউনিভার্সিটি অব ম্যাঞ্চেস্টারের গবেষক। তিনি পুনের বারামতীর বাসিন্দা। তিনি বলেন, বর্তমানে গোটা বিশ্বে এমন মেধার মানুষের সংখ্যা মাত্র ২০ হাজার। তার মধ্যে ১৫শ’ নাবালক-নাবালিকা। রাজগৌরি কণিষ্ঠতম হিসেবে এ স্বীকৃতি পেয়েছে বলেও জানান তার বাবা।

রাজগৌরি জানিয়েছে, পরীক্ষার আগে বেশ চিন্তিত ছিল সে। ভবিষ্যতে মেডিসিন নিয়ে পড়াশোনা করতে চায় এই ভারতীয় বংশোদ্ভূত কিশোরী। এছাড়া পদার্থবিদ্যা, জ্যোতির্বিদ্যা ও পরিবেশ নিয়েও তার আগ্রহ রয়েছে। পড়াশোনার পাশাপাশি, সাঁতার, নেটবল, চেজ- এসব তার নেশা। আপাতত সেকেন্ডারি স্কুলের অ্যান্ট্রান্সের জন্য পড়াশোনা করছে সে।

১০ বছরের বেশি বয়সী যে কেউ এই টেস্ট দিতে পারে। এখানে ছোট থেকে বড় সবাই একই পরীক্ষা দেয়। মূলত অ্যাপ্টিটিউট টেস্টই হয় এই পরীক্ষায়। রাজগৌরি জানিয়েছে, শুরুটা সহজ হলেও পরীক্ষার শেষের দিকটা বেশ কঠিন। শেষের দিকে নিজের উত্তর চেক করার জন্য সময় বের করে নিতে হয় নিজেকেই।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh