• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে হস্তান্তর করবে সুদান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২১, ১২:৫৮
বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে হস্তান্তর করবে সুদান
সংগৃহীত

সুদানের দীর্ঘদিনের স্বৈরশাসক ওমর আল-বশিরসহ আরও কয়েকজন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দারফুর সংঘাতের ঘটনায় তাদেরকে আইসিসির কাছে হস্তান্তর করার কথা জানিয়েছেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী মারিয়াম আল-মাহদি।

সুদানে গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতা বিরোধী অপরাধের জন্য এক দশকের বেশি সময় ধরে আইসিসির ওয়ান্টেড তালিকায় রয়েছেন ৭৭ বছর বয়সী বশির। মাহদির বরাত দিয়ে সুদানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ওয়ান্টেড কর্মকর্তাদের আইসিসির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তবে কবে তাদের হস্তান্তর করা হবে তা জানাননি তিনি।

জাতিসংঘ জানিয়েছে, দারফুর অঞ্চলে ২০০৩ সালে শুরু হওয়া ওই সংঘাতে ৩ লাখ মানুষের মৃত্যু হয়। আর বাস্তুচ্যুত হয় ২৫ লাখ মানুষ। ২০১৯ সালে জনপ্রিয় বিক্ষোভের পর সুদানে তার তিন দশকের ক্ষমতার অবসান ঘটে। এখন তাকে রাজধানী খার্তুমের উচ্চ নিরাপত্তার কোবের কারাগারে রাখা হয়েছে।

দারফুরে যুদ্ধাপরাধ এবং মানবতা বিরোধী অপরাধের জন্য ২০০৯ সালে বশিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে দ্য হেগ ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত। পরবর্তী বছর গণহত্যার অভিযোগে তার বিরুদ্ধে আরেকটি পরোয়ানা জারি করে আইসিসি। কিন্তু তিনি আদালতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে সফর করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুদান-দক্ষিণ সুদান সীমান্তে সহিংসতায় নিহত ৫২
সুদান সংঘাত থামাতে কেনিয়ায় বেয়ারবক
X
Fresh