• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পশ্চিম আফ্রিকায় মারবার্গ ভাইরাস শনাক্ত, মৃত্যুর হার ৮৮ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২১, ২২:১৫
পশ্চিম আফ্রিকায় মারবার্গ ভাইরাস শনাক্ত, মৃত্যুর হার ৮৮ শতাংশ
সংগৃহীত

ইবোলা ভাইরাসের মতো উচ্চ সংক্রামক একটি ভাইরাস প্রথমবারের মতো পশ্চিম আফ্রিকায় শনাক্ত হয়েছে। এরপরই দ্রুত আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ আসাদের খুঁজতে তোড়জোড় শুরু হয়েছে, যাতে শুরুতেই এই মহামারি ঠেকানো যায়। খবর দ্য টেলিগ্রাফের।

গিনির একজন পুরুষ রোগীর শরীরে মারবার্গ নামের এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে, ওই রোগী মারা গেছেন। ওই ভাইরাসটি ইবোলার মতোই একটি ভাইরাস। এই ভাইরাসের কোনও টিকা বা চিকিৎসা নেই। আর এই ভাইরাসে মৃত্যুর হার ৮৮ শতাংশ।

আক্রান্ত ব্যক্তি গিনির দক্ষিণপূর্বের গুয়েকেদৌ প্রদেশের একটি হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েছিলেন। ওই এলাকাটি সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার কাছাকাছি অবস্থিত। সেক্ষেত্রে সীমান্ত এলাকায় এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডব্লিউএইচও’র আফ্রিকার আঞ্চলিক পরিচালক ডা. মাতশিদিসো মোয়েতি বলেছেন, এই ভাইরাস বিস্তৃত এলাকায় ছড়িয়ে যাওয়ার সম্ভবনা অনেক। তাই এটা দ্রুত ঠেকাতে হবে। তিনি আরও বলেন, গিনির কর্তৃপক্ষ এটা ঠেকাতে দ্রুত পদক্ষেপ নিয়েছে।

জানা গেছে, গত ২৫ জুলাই ওই ব্যক্তির শরীরে প্রথম এই ভাইরাসের লক্ষণ দেখা দেয়। এরপর ১ আগস্ট স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসা নেন তিনি। এর পরদিনই ওই ব্যক্তির মৃত্যু হয়। ওই ব্যক্তির সংস্পর্শে আসা চারজন উচ্চ ঝুঁকিতে রয়েছে। আর তাদের শরীরে কোনও লক্ষণও নেই বলে জানা গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় হাসপাতালে মিলল গণকবর, ৫০ লাশ শনাক্ত 
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
ঋণ খেলাপি প্রার্থী শনাক্তে তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
X
Fresh