• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণ, ভিডিও কনফারেন্সে দক্ষিণ এশিয়ার নেতারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ মে ২০১৭, ১৯:০৩

ভারত থেকে দক্ষিণ এশিয়ার ৭ দেশের স্যাটেলাইট জিএসএলভি-জিরো নাইন নামের স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে।

শুক্রবার বিকেলে দেশটির অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

নরেন্দ্র মোদি ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই এককভাবে ঘোষণা দেন- সার্কভূক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। তিনি এর নাম দেন ‘সার্ক স্যাটেলাইট’।

এরপর সন্ধ্যায় এ উপলক্ষে ভিডিও কনফারেন্সে যোগ দেন দক্ষিণ এশিয়ার নেতারা। বাংলাদেশের গণভবন থেকে এতে সরাসরি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শুধু পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার অপর ৬ দেশের সরকারপ্রধানরা এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

সার্কভুক্ত অন্যান্য দেশের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আফগানিস্তান, শ্রীলঙ্কা , মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্রপ্রধানরা নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

এটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

দুই হাজার ২৩০ কেজি ওজনের স্যাটেলাইটটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা ও প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এ স্যাটেলাইটের মূল উদ্যোক্তা ভারত। এটিকে দক্ষিণ এশিয়ার জন্য তাদের একটি উপহার হিসেবেই দেখা হচ্ছে। গেলো মার্চে চুক্তি সইয়ের মাধ্যমে নিজেদের নাম যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার আরো ৫ দেশের শীর্ষ নেতারা। তবে এর সঙ্গে নেই সার্কভুক্ত দেশ পাকিস্তান।

এসজে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh