• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দিল্লিতে নির্ভয়া গণধর্ষণে ৪ জনের ফাঁসি বহাল

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ মে ২০১৭, ১৭:৩৬

দিল্লিতে নির্ভয়াকে গণধর্ষণও হত্যায় দোষীদের ফাঁসির সাজা নিম্ন আদালতের পর বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট ।

বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর, মুকেশ ও পবন গুপ্ত এ চার অভিযুক্ত দিল্লি হাইকোর্টের ফাঁসির সাজাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে।

শুক্রবার সেই মামলাতেই এ রায় দিলেন বিচারপতি দীপক মিশ্র, আর ভানুমতী ও অশোক ভূষণের বেঞ্চ।

এর আগে সুপ্রিম কোর্টের শেষ শুনানিতে নির্ভয়া মামলার অ্যামিকাস কিউরি সঞ্জয় হেগড়ে সুপ্রিম কোর্টে এ মামলায় রিপোর্ট জমা দেন। রিপোর্টে সরকারি আইনজীবীর পেশ করা তথ্য প্রমাণের ওপর সন্দেহ প্রকাশ করেছিলেন হেগড়ে।

২০১৬ -এর এপ্রিল মাসে নির্ভয়া গণধর্ষণে জড়িত চার অপরাধী মুকেশ, পবন, বিনয় ও অক্ষয়ের জন্য দুই বর্ষীয়ান আইনজীবী নিয়োগ করেছিলেন আদালত। আইনজীবী রাজু রামচন্দ্রন ও সঞ্জয় হেগড়েকে নিয়োগ করে বিচারপতি দীপিক মিশ্র-র নেতৃত্বাধীন বেঞ্চ মুকেশ ও পবনের মামলা লড়ছেন রামচন্দ্রন ।

অন্যদিকে, বিনয়ের ও অক্ষয়ের হয়ে আদালতে জেরা করছিলেন হেগড়ে।

২০১৪ সালের ১৩ মার্চ দিল্লি গণধর্ষণ মামলায় মুকেশ, পবন, বিনয় ও অক্ষয়কে দোষী সাব্যস্ত করে দিল্লি হাইকোর্ট। এ ঘটনাকে বিরলতম আখ্যা দিয়ে তিনজনকে মৃত্যুদণ্ড ও নাবালক হওয়ায় একজনকে সামান্য সাজা দেন দিল্লি হাইকোর্ট। উচ্চ আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় এই চার অপরাধী।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির চলন্ত বাসে ছয়জন মিলে নৃশংসভাবে ধর্ষণ করে ২৩ বছরের ওই প্যারামেডিক্যাল ছাত্রীকে। কঠিন লড়াইরে পর ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের হাসপাতালে মৃত্যু হয় নির্ভয়ার । ২০১৩ সালের মার্চ মাসে তিহার জেলে মৃত্যু হয় এ ঘটনার মূল অভিযুক্ত রাম সিংয়ের । ২০১৫ ডিসেম্বরে জুভেনাইল জেল থেকে ছাড়া পায় এই মামলার নাবালক অপরাধীও।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh