• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাগরে নিমজ্জিত ২৪০০ বছরের পুরনো ঝুড়ির ফল আজ অবধি অক্ষত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২১, ২০:১৪
সাগরে নিমজ্জিত ২৪০০ বছরের পুরনো ঝুড়ির ফল আজ অবধি অক্ষত
খুঁজে পাওয়া সেই ফলের ঝুড়ি - সংগৃহীত ছবি

মিশরের আবু কির উপসাগরে নিমজ্জিত প্রাচীন মহানগরী, থনিস-হেরাক্লিয়ন নিয়ে গবেষণার সময় খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের এক ফলের ঝুড়ি খুঁজে পেয়েছেন গবেষকরা। আর সবচেয়ে অবিশ্বাস্য খবর হলো, সেই ঝুড়িতে থাকা ফল এখনো অক্ষত অবস্থায় রয়ে গেছে!

ঝুড়িটির মধ্যে পাওয়া গেছে ডুম বাদাম, যা আসলে এক ধরনের আফ্রিকান পাম ট্রি জাতীয় গাছের ফল। প্রাচীন মিশরীয়রা একে পবিত্র বলে গণ্য করতো। সেইসঙ্গে আরও পাওয়া গেছে আঙুরের বীজ।

সমুদ্রবিজ্ঞান বিষয়ক প্রত্নতত্ত্ববিদ ফ্র্যাংতক গোডিও জানান, ঝুড়ির মধ্যে থাকা কোনো কিছুই নষ্ট হয়নি। বলাই বাহুল্য যে, ২৪০০ বছর পুরনো এক ঝুড়িতে অক্ষত ফল দেখে অত্যন্ত অবাক হয়েছেন গবেষকরাও।

মাটির নিচের একটি কক্ষে পাওয়া গেছে এই ঝুড়িগুলো। গ্রিক সিটি টাইমস এর তথ্য অনুযায়ী, সম্ভবত ফলগুলো মৃত ব্যক্তির উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য হিসেবে নিবেদন করা হয়েছিল। ঝুড়িগুলোর পাশেই একটি ১৯৭/২৬ ফুটের ‘টুমুলাস’ পাওয়া যায় (কবরের মতো এক প্রকার টিলা এবং শেষকৃত্যের কাজে ব্যবহৃত হয়)।

গোডিও বলেন, সব জায়গায়ই আমরা পোড়া জিনিসপত্র দেখতে পাচ্ছিলাম। কোনো এক বিশেষ অনুষ্ঠান তো সেখানে হয়েছেই। শত শত বছর ধরে এই জায়গা বদ্ধ অবস্থায় ছিল বলা যায়, যেহেতু আমরা খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের গোড়ার দিকের পর থেকে কোনো বস্তু এখানে পাইনি। তবে শহরটি কিন্তু এর পরও কয়েক শত বছর টিকে ছিল।

টুমুলাসের আশেপাশে পাওয়া অন্যান্য দ্রব্যের মধ্যে ছিল প্রাচীন তৈজসপত্র, ব্রোঞ্জের তৈরি বিভিন্ন নিদর্শন এবং মিশরীয় দেবতা ওসিরিসকে চিত্রায়িত করে বানানো মূর্তি। গোডিও বলেন, আমরা অসংখ্য সিরামিকের জিনিসপত্র পেয়েছি। একটার উপরে আরেকটা রাখা অবস্থায়… এগুলো আসলে আমদানি করা সিরামিক ছিল। সূত্র : দ্য গার্ডিয়ান

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh