• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফের জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২১, ১৯:০৪
ফের জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে জাপান
সংগৃহীত ছবি

ফের দেশজুড়ে জরুরি অবস্থা জারি করলো জাপান। মূলত মহামারি করোনা পরিস্থিতির অবনতি ঘটনায় বিভিন্ন জেলায় জারি থাকা জরুরি অবস্থা এবার সারা দেশেই কার্যকরের চিন্তা করছে দেশটি।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, জাপানের করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা প্যানেলের প্রধান ওমি শিগেরু বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে এক বৈঠকে আহ্বান জানান।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ৮টি প্রশাসনিক কাঠামোকে জরুরি বিধিনিষেধের আওতায় আনতে বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি ঘোষণা দিতে যাচ্ছে জাপান সরকার।

এর আগে বুধবার দেশটিতে আরও ১৪ হাজার ২০৭ জনের কোভিড শনাক্ত হয়েছে। শুধু রাজধানী টোকিওতে ৪ হাজার ১৬৬ নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে।

জাপানে এখন পর্যন্ত সরকারি হিসাবেই করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৯০৭ জনে; যে হারে নতুন রোগী শনাক্ত হচ্ছে তাতে এই সংখ্যা ১০ লাখ পেরোতে সময় লাগবে না বলে অনুমান করছেন পর্যবেক্ষকরা।

অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর থেকে জাপানের বিভিন্ন স্থানে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটে।

বুধবার সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য এই ভ্যারিয়েন্টকে দায়ী করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজেস। সংস্থাটি বলছে, এ মাসের গোড়ার দিকে ক্যান্টো অঞ্চলে প্রায় ৯০ শতাংশ এবং কানসাই অঞ্চলে প্রায় ৬০ শতাংশ নতুন সংক্রমণের জন্য দায়ী এই ভ্যারিয়েন্ট।

প্রসঙ্গত, সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবেলায় দেশটির কর্তৃপক্ষ আগেই টোকিওসহ ৬টি প্রশাসনিক কাঠামোতে ৩১ অগাস্ট পর্যন্ত জরুরি অবস্থা জারি করে। এর পাশাপাশি আরও ৫টি প্রশাসনিক কাঠামোতে দেয়া হয়েছিল ‘আধা-জরুরি অবস্থা’। সূত্র : রয়টার্স

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh