• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন অস্ত্র প্রস্তুতকারকদের বিরুদ্ধে মেক্সিকোর মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২১, ১৫:২৫
মার্কিন অস্ত্র প্রস্তুতকারকদের বিরুদ্ধে মেক্সিকোর মামলা
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বড় কয়েকটি অস্ত্র প্রস্তুতকারক কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে মেক্সিকো। তাদের বেপরোয়া ব্যবসা চর্চার মাধ্যমে রক্তক্ষয়ী ঘটনা বাড়ছে বলেও অভিযোগ করেছে দেশটি। খবর বিবিসির।

ওই মামলায় বলা হয়েছে, এই কোম্পানিগুলো জানে যে তারা অবৈধ অস্ত্র পাচারে ভূমিকা রাখে। আর সেইসব অস্ত্র দিয়ে ঘটে অনেক হত্যাকাণ্ড।

কর্মকর্তারা বলছেন, মেক্সিকো ১০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চাইছে। তবে আদালতে যে পরিমাণ ক্ষতিপূরণ নির্ধারণ করবে তা মেনে নেবে বলে জানিয়েছে দেশটি।

স্মিথ অ্যান্ড ওয়েসেন এবং বেরেট ফায়ারআর্মসসহ বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছে। তবে মামলার ঘটনায় কোনও মন্তব্য করেনি তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের একটি আদালতে বুধবার এই মামলা দায়ের করা হয়েছে।

মামলায় বলা হয়েছে, মাদক ব্যবসায়ী এবং মেক্সিকোর অন্যান্য অপরাধীর কাছে অবৈধ অস্ত্র পাচার বন্ধ করে ব্যাপক ক্ষয়ক্ষতি ঠেকাতে এমন পদক্ষেপ নিয়েছে মেক্সিকো সরকার।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অস্ত্র প্রস্তুতকারকরা ‘এই বিষয়ে সচেতন যে তাদের পণ্য পাচার হয় এবং মেক্সিকোর বেসামরিক জনগণ এবং কর্তৃপক্ষের বিরুদ্ধে অবৈধ কার্যকলাপে ব্যবহার করা হয়’।

মেক্সিকো সরকারের হিসাব মতে, দেশটিতে পাচার হওয়া অস্ত্রের প্রায় ৭০ ভাগই আসে যুক্তরাষ্ট্র থেকে। ২০১৯ সালে মেক্সিকোতে হওয়া ১৭ হাজারের বেশি হত্যাকাণ্ডের বেশির ভাগই পাচার হওয়া অস্ত্রের মাধ্যমে সংঘটিত হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh