• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা বানালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২১, ১২:৩৯
বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা বানালো ভারত
সংগৃহীত

বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা বানিয়েছে ভারত। লাদাখে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় এই রাস্তা তৈরি করেছে দেশটি। এই রাস্তার উচ্চতা মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও বেশি। বর্ডার রোডস অর্গানাইজেশন এই রাস্তা তৈরি করেছে। খবর এনডিটিভির।

নেপালে অবস্থিত মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৭ হাজার ৫৯৮ ফুট। আর তিব্বতে এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। এই দুই বেস ক্যাম্পের চেয়েও বেশি উঁচু এই রাস্তা।

ভারত সরকার এক বিবৃতিতে জানিয়েছে, উমলিংলা পাসে তৈরি এই রাস্তা বলিভিয়ার ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে তৈরি সর্বোচ্চ রাস্তার রেকর্ড ভেঙে দিয়েছে। এই রাস্তার মাধ্যমে লাদাখের প্রত্যন্ত এলাকার সঙ্গেও এবার যোগাযোগ তৈরি হলো। ফলে লাদাখের পর্যটনের অনেক উন্নতি হবে।

এই রাস্তা তৈরি করতে বেশ বেগ পোহাতে হয়েছে বলে জানিয়েছে ভারত। শীতে এই এলাকায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। অক্সিজেনের পরিমাণও স্বাভাবিকের চেয়ে ৫০ শতাংশ কম থাকে।

উল্লেখ্য, পূর্ব লাদাখের চুমার সেক্টরের অনেক গুরুত্বপূর্ণ শহর লেহ ও অন্যান্য জায়গার সঙ্গে এবার যোগাযোগ স্থাপিত হবে। ফলে পুরো এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে বলেই আশা করছে সরকার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh