• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিয়ের আগে কার প্রেমে পড়েছিলেন ওবামা?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মে ২০১৭, ২০:৩৯

মিশেলের সঙ্গে বিয়ের আগে এক নারীর কাছে দু’বার বিয়ের প্রস্তাব দিয়ে প্রত্যাখিত হয়েছিলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ।

ডাচ-জাপানি বংশোদ্ভূত শিলা মিয়োশি জ্যাগার নামে ওই নারীর প্রেমে পড়েছিলেন ওবামা। যদি সে সময় প্রস্তাব গ্রহণ করতেন তাহলে মিয়োশিই হতেন আমেরকিার অন্যতম সম্মানিত ফার্স্ট লেডি।

বিবিসি জানায়, আশির দশকে শিকাগোতে ওবামা বিভিন্ন সামাজিক কাজকর্মে জড়িত ছিলেন, প্রেমের শুরু হয় সেসময়।

মিয়োশির প্রেমে ওবামা এতটাই মগ্ন ছিলেন যে সম্পর্ক শুরুর কয়েক দিনের মধ্যেইবিয়ের প্রস্তাব দেন। কিন্তু সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন মিস মিয়োশি।

'মেকিং অব বারাক ওবামা' ওবামার নতুন এক জীবনী গ্রন্থে না জানা এ প্রেমের সম্পর্ক প্রকাশিত হয়েছে। বইটি লিখেছেন ডেভিড গ্যারো।

নৃ-বিদ্যায় শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা মিয়োশি একজন প্রতিষ্ঠিত লেখক। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করছেন। ইতিহাস, সংস্কৃতি ও রাজনীতি নিয়ে কয়েকটি বইও লিখেছেন তিনি।

কেন ওবামাকে প্রত্যাখ্যান করেছিলেন? এমন প্রশ্নের উত্তরে ৫৩ বছর বয়সী মিয়োশি বলেন, তার বয়স তখন ২৩ এবং তার বাবা-মা চাননি এ বয়সে মেয়ের বিয়ে হোক।

বিয়ের প্রস্তাবে বিফল হলেও সম্পর্ক টিকে ছিল আরো কিছু দিন।

তারপর ওবামা যখন হাভার্ড বিশ্ববিদ্যালয়ে আইন পড়ার সুযোগ পেলেন, তখন শিলা মিয়োশিকে দ্বিতীয়বার বিয়ের প্রস্তাব দেন তিনি। কিন্তু আবারও প্রত্যাখ্যাত হন।

কেন দ্বিতীয়বারও ওবামাকে না করলেন তিনি? শিলা মিয়োশি বলেন, তাদের সম্পর্ক সেসময় অনেকটাই আলগা হয়ে পড়েছিল। ফলে তিনি আর উৎসাহ পাননি।

তিনি বলেন, বারাক ওবামা তখন থেকেই রাজনীতি নিয়ে অত্যন্ত উচ্চাভিলাষী ছিলেন এবং তখনই তার মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবার বাসনা তৈরি হয়েছিল।

শিলা মিয়োশির সঙ্গে প্রেমের সম্পর্কের ঘনিষ্ঠটা কমে যাওয়ার কয়েক মাসের মধ্যে ওবামার সঙ্গে দেখা হয় স্ত্রী মিশেলের। তিনি তখন মিশেল রবিনসন।

জীবনী গ্রন্থে দাবি করা হয়েছে, মিশেলের সঙ্গে সম্পর্ক শুরুর পরও কয়েক বছর শিলা মিয়োশির সঙ্গে যোগাযোগ রেখেছিলেন বারাক ওবামা।

যদিও বিয়ের আগের এ সম্পর্ক নিয়ে বারাক ওবামা কখনওই মুখ খোলেননি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিনেমার জন্য বাবার নামের পদবি বাদ দিয়েছেন ওবামাকন্যা
হলিউডে নাম লেখাচ্ছেন ওবামাকন্যা
X
Fresh