Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২১, ২৩:২০
আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২৩:২৯

দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠালো জার্মানি

দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠালো জার্মানি
সংগৃহীত

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে একটি ফ্রিগেট মোতায়েন করেছে জার্মানি। ২০০২ সালের পর এই প্রথম দক্ষিণ চীন সাগরে এ ধরনের কোনও যুদ্ধজাহাজ মোতায়েন করলো জার্মানি। খবর পার্সটুডের।

দক্ষিণ চীন সাগরের বড় একটা অংশ নিজের জলসীমা বলে দাবি করে আসছে চীন। তবে ওই অঞ্চলে চীনকে মোকাবিলায় বেশ তৎপর ‍যুক্তরাষ্ট্র। দেশটিকে তার ঘনিষ্ঠ মিত্র ব্রিটেনেসহ আরও কয়েকটি দেশ সমর্থন দিয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটিশ সরকার সেখানে স্থায়ীভাবে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। আর গত সোমবার জার্মানি তার বায়ার্ন ফ্রিগেট দক্ষিণ চীন সাগরের উদ্দেশ্যে পাঠিয়েছে এবং তাতে ২০০ সেনা রয়েছে।

সাত মাসের এই সফরে ফ্রিগেটটি অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনাম সফর করবে বলে ধারণা করা হচ্ছে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ফ্রিগেটটি দক্ষিণ চীন সাগর পাড়ি দেবে।

সোমবার জাহাজটির যাত্রা শুরুর অনুষ্ঠানে জার্মান প্রতিরক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বলেন, বার্তা পরিষ্কার, আমরা আমাদের মূল্যবোধ এবং স্বার্থ রক্ষার জন্য মিত্রদের পাশে দাঁড়িয়েছি। তবে এই জাহাজের মিশন কোনও দেশকে উদ্দেশ করে নয় বলে দাবি করেন তিনি।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS