• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুধু তুরস্ক, গ্রিস নয়, দাবানলের আঁচ ইউরোপ জুড়েই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২১, ১৯:৫৮
শুধু তুরস্ক, গ্রিস নয়, দাবানলের আঁচ ইউরোপ জুড়েই
সংগৃহীত

টানা ছয়দিন ধরে দাবানলে পুড়ছে তুরস্ক। আগুনের আঁচ লেগেছে প্রতিবেশী গ্রিসেও। দাবানলে যে শুধু গাছপালা, ঘরবাড়ি, সম্পদ পুড়ছে, তা নয়, পুড়ছে স্বপ্নও। প্রাণহানি হয়েছে আটজনের। হাসপাতালে ভর্তি হতে হয়েছে কয়েক ডজন মানুষকে। তবে ভয়াবহ এই আগুন নেভাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল বাহিনীর কর্মীরা। খবর আল জাজিরার।

দক্ষিণাঞ্চলীয় ইউরোপের তাপদাহ থেকে তুরস্কে দাবানল শুরু হয়। সেই আগুনের পালে হাওয়া দিয়েছে উত্তর আফ্রিকার গরম বাতাস। সাম্প্রতিক দিনগুলোতে ভূমধ্যসাগরের অন্যান্য অংশেও এ ধরনের দাবানলের ঘটনা ঘটছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে দাবানলের পরিমাণ এবং তীব্রতা দুটোই বাড়ছে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস সোমবার সতর্ক করে দিয়ে বলেছেন, ১৯৮৭ সালের পর এবারই সবচেয়ে ভয়াবহ তাপদাহের মধ্য দিয়ে যাচ্ছে তার দেশ। সামনের দিনগুলোতে দেশটির তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

তাপদাহের এমন তীব্রতার কারণে দেশটিতে দাবানল ছড়িয়ে পড়েছে। আগুনের পুড়ে গেছে ৩ হাজার হেক্টরের বেশি পাইন এবং জলপাই গাছের বাগান। শনিবার থেকে মাত্র দুইদিনে এই বিপুল পরিমাণ গাছ পুড়ে গেছে। পরিস্থিতি ভালো নেই ইউরোপের অন্যান্য দেশগুলোতেও।

ইউরোপের বিভিন্ন দেশেও দাবানলের ঘটনা ঘটেছে। সপ্তাহান্তে শুধু ইতালিতেই ৮০০-র বেশি দাবানলের ঘটনা ঘটেছে। দেশটির দক্ষিণাঞ্চলে এসব দাবানলের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ইতালির দমকল বিভাগ। শনিবার সিসিলিতে টানা দ্বিতীয় দিনের মতো দাবানলের কারণে মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। বন্ধ হয়ে গেছে স্থানীয় কাতানিয়া বিমানবন্দরও।

দাবানল শুরু হয়েছে স্পেনেও। শনিবার দেশটির সান হুয়ান জলাধারের কাছে দাবানল শুরু হয়। ওই এলাকাটি মাদ্রিদের প্রায় ৭০ কিলোমিটার পূর্বে অবস্থিত। যদিও রাতে রাতেই সেই আগুন নিভিয়ে ফেলা হয়। ওই জলাধারটি বেশ জনপ্রিয় একটি গোসল করার স্পট। তবে ওই জলাধারে না যেতে মানুষজনকে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কমলা রঙের মেঘে ঢেকে গেছে গ্রিসের আকাশ
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
X
Fresh