• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তালেবানদের রুখতে পরিকল্পনা প্রকাশ আফগান প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২১, ১৭:৫৩
তালেবানদের রুখতে পরিকল্পনা প্রকাশ আফগান প্রেসিডেন্টের
সংগৃহীত

তালেবানদের আক্রমণ রুখতে আফগান পার্লামেন্টে নিজের নিরাপত্তা পরিকল্পনা পেশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গণি। তবে তার ওই পরিকল্পনার মধ্যে কি রয়েছে, সে বিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি। খবর আল জাজিরার।

আফগানিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় তিনটি প্রদেশের নিরাপত্তা পরিস্থিতি ‘গুরুতর’। ওই প্রদেশ তিনটিতে তালেবানদের সঙ্গে আফগান বাহিনীর ব্যাপক লড়াই হচ্ছে।

আগামী ৩১ আগস্ট যুদ্ধবিধ্বস্ত দক্ষিণ এশিয়ার দেশটি থেকে জাতিসংঘ এবং নেটো তাদের সব সেনা প্রত্যাহার করে নেবে। বিদেশি সৈন্যদের আফগান ছাড়ার ঘোষণার পর থেকেই দেশটিতে সংঘর্ষের ঘটনা বেড়েছে।

তালেবানরা বিভিন্ন প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে। যদিও সাম্প্রতিক মাসগুলোতে ছোট ছোট প্রশাসনিক জেলার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে তারা।

জাতিসংঘ জানিয়েছে, আফগানিস্তানে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় তারা আরও শত শত মানুষকে শরণার্থী হিসেবে গ্রহণ করতে রাজি আছে। ২০ বছর আগে যুক্তরাষ্ট্রের শুরু করা লড়াইয়ের পর থেকেই আফগানিস্তানে অশান্তি বিরাজ করছে।

এদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ-এ তালেবান লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। তারা বলছে, ওই বিমান হামলায় অন্তত সাতজন তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিআইডব্লিউটিএ-বিআইডব্লিউটিসির ক্রয় পরিকল্পনা উপস্থাপনের নির্দেশ
ইরানের হামলা রুখতে যেসব দেশকে পাশে পেল ইসরায়েল
গৃহবধূ হত্যা মামলার ৩ পরিকল্পনাকারী ঢাকায় গ্রেপ্তার
রাজধানীতে ৫ ভুয়া ডিবি গ্রেপ্তার, ছিল চাঁদরাত পর্যন্ত ডাকাতির পরিকল্পনা
X
Fresh