Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২১, ০৯:৫৭
আপডেট : ০২ আগস্ট ২০২১, ১০:৩৩

ফের হামাসের প্রধান হলেন ইসমাইল হানিয়াহ

ফের হামাসের প্রধান হলেন ইসমাইল হানিয়াহ
ইসমাইল হানিয়াহ - সংগৃহীত ছবি

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি ইসলামিক গ্রুপ হামাসের প্রধান হিসেবে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন ইসমাইল হানিয়াহ।

ফিলিস্তিনি এক কর্মকর্তা রোববার (১ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্সকে জানান, দ্বিতীয় মেয়াদে হামাসের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন ইসমাইল হানিয়াহ। আগামী চার বছর তিনি এ পদে থাকবেন।

২০১৭ সাল থেকেই হামাসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ইসমাইল হানিয়াহ। এই সময়ের মধ্যে ইসরায়েলের সঙ্গে বেশ কয়েকবার সহিংসতায় জড়িয়েছে গোষ্ঠিটি। সর্বশেষ গত মে মাসে টানা ১১ দিনের সহিংসতায় নারী-শিশুসহ গাজায় অন্তত ২৫০ ও ইসরায়েলে ১৩ জন নিহত হয়েছেন।

গাজায় হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ডানহাত ছিলেন ইসমাইল হানিয়াহ। ৫৮ বছর বয়সী এই নেতা ২০০৬ সালে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে প্রবেশ করেন।

ওই বছর ফিলিস্তিনের সাধারণ নির্বাচনে সবাইকে অবাক করে জয়ী হয় হামাস। হেরে যায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ পার্টি। তখন থেকে হামাস গাজা শাসন করে আসছে।

২০০৬ সালের জানুয়ারি মাসে হওয়া ওই নির্বাচনের পর হানিয়াহ ফিলিস্তিনের প্রধানমন্ত্রী হন। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় তার নেতৃত্বাধীন সরকারকে স্বীকৃতি দেয়নি। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে।

টিএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS