• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের যে বার্তা নিয়ে ভারত সফরে এলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জুলাই ২০২১, ১১:০২
যুক্তরাষ্ট্রের যে বার্তা নিয়ে ভারত সফরে এলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
ফাইল ছবি

একদিনের সফরে ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর নিজের প্রথম ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করবেন তিনি। খবর টাইমস নাউ নিউজের।

এই সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ‘জোরদার এবং বাড়ানোর’ ব্যাপারে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া দুই দেশের মধ্যে বিভিন্ন কৌশলগত বিষয় নিয়েও আলোচনা হতে পারে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতকে তাদের ‘গুরুত্বপূর্ণ অংশীদার এবং বিশ্বের নেতৃস্থানীয় শক্তি’ বলে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্র।

ব্লিনকেন দিল্লি পৌঁছানোর পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইট বার্তায় তাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, অংশীদারমূলক মূল্যবোধ, পারস্পারিক স্বার্থ এবং সুনামের ওপর আমাদের অংশীদারিত্ব টিকে আছে। দিল্লিতে পৌঁছানোয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনকে স্বাগত জানাই।

বুধবারই তিনি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করবেন। এরপর কুয়েতের উদ্দেশে ভারত ছাড়ার আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিনকেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফরকে সামনে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ব্লিনকেনের এই সফরে করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক বিভিন্ন ইস্যু, আঞ্চলিক নিরাপত্তা, গণতন্ত্র এবং জলবায়ু সংকট নিয়ে আলোচনা হবে। এছাড়া চীন এবং আফগান নিয়েও আলোচনা হবে মনে করা হচ্ছে। প্রায় ২০ ঘণ্টার এই সফরে ব্যস্ত সময় পার করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীলঙ্কার বিপক্ষে নামার আগে যে বার্তা সাকিবের
মাহির ছেলের জন্মদিনে যে বার্তা দিলেন পরীমণি
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
X
Fresh