• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৫৭ অভিবাসনপ্রত্যাশীর মৃ'ত্যুর আ'শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুলাই ২০২১, ০৯:৩০
ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৫৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা
ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৫৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (আইওএম) মুখপাত্র সাফা মেহলি জানান, লিবিয়ায় পশ্চিম উপকূলীয় শহর খুমসের কাছে রোববার এই দুর্ঘটনা ঘটে। নৌকাটিতে কমপক্ষে ৭৩ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

সাফা আরও জানান, ওই নৌকা থেকে ১৮ জনকে জেলে আর কোস্টগার্ডরা উদ্ধার করে তীরে নিয়ে আসেন। নৌকাটিতে নাইজেরিয়া, ঘানা এবং গাম্বিয়ার নাগরিকরা ছিলেন। বেঁচে যাওয়া অভিবাসনপ্রত্যাশীরা জানিয়েছেন, নৌকাটির ইঞ্জিন প্রথমে বন্ধ হয়ে যায়। পরে খারাপ আবহাওয়ার কারণে তা ডুবে যায়।

টুইটারে সাফা জানিয়েছেন, নৌকাটিতে কমপক্ষে ২০ জন নারী ও দু’জন শিশু ছিল। আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দারিদ্র্যের কারণে হাজার হাজার অভিবাসী সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন। এসব অভিবাসীর বেশিরভাগেরই গন্তব্য ইতালি। ২০২১ সালে অভিবাসীদের যাওয়ার হার আবার বেড়েছে।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাবার পথে সাগরে ডুবে মৃত্যু ঘটনা থামছেই না। অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে সাগরে নজরদারি বাড়ালেও জীবনের ঝুঁকি নিয়ে অনেকে সাগর পাড়ি দিচ্ছেন।

আইওএম-এর হিসেবে ২০২১ সালের ছয় মাসে আফ্রিকা থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি এবং মল্টা যাবার পথে সাগরে ডুবে পাঁচশ’র বেশি অভিবাসনপ্রত্যাশী মারা গেছে। সূত্র : আলজাজিরা

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh