• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট চালু করলো মরক্কো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জুলাই ২০২১, ১২:৩২
ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট চালু করলো মরক্কো
সংগৃহীত ছবি

উত্তর আফ্রিকার আরব দেশ মরক্কোর সাথে ইসরাইলের বাণিজ্যিক ভিত্তিতে বিমান চলাচল শুরু হয়েছে। রোববার প্রায় ১০০ যাত্রী নিয়ে ইসরাইলের বেসরকারি বিমান সংস্থা ইসরএয়ারের একটি বিমান তেলআবিব থেকে মারাক্কাশের দিকে যাত্রার মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইটের সূচনা হলো।

ইসরএয়ারের মুখপাত্র তালি লেইবোভিৎজ জানান, তারা প্রতি সপ্তাহে এই রুটে দুই থেকে তিনটি ফ্লাইট পরিচালনা করবেন। গত সপ্তাহে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ মরক্কো সফর করে আসার পর পরই দুই দেশের মধ্যে এই বিমান চলাচল শুরু হলো।

গত বছর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় পারস্য উপসাগরীয় দুই আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন জায়নবাদী ইসরাইলের সাথে কথিত ‘ইব্রাহীমি চুক্তির’ মাধ্যমে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে। পরে আফ্রিকার দুই আরব দেশ মরক্কো ও সুদান এই চুক্তিতে অংশ নেয়।

মরক্কোর দক্ষিণে পশ্চিম সাহারা ভূখণ্ডের ওপর দেশটির দাবিকে ট্রাম্পের স্বীকৃতির পর রাবাত ‘ইব্রহীমি চুক্তিতে’ যুক্ত হতে সম্মত হয়। উত্তর আফ্রিকার বসবাসকারী বিপুল ইহুদি মরক্কোতে বাস করে। দেশটিতে বর্তমানে প্রায় তিন হাজার ইহুদি বাস করছে। অপরদিকে ইসরায়েলে বসবাসকারী প্রায় সাত লাখ ইহুদি মরক্কোর বংশদ্ভুত।

২০০০ সালের আগে রাবাতে তেলআবিবের একটি কূটনীতিক ‘লেইজন’ অফিস থাকলেও ফিলিস্তিনে দ্বিতীয় ইন্তেফাদা চলার সময় তা বন্ধ হয়ে যায়। রাবাতে ইসরাইলের লেইজন অফিস ২০ বছর বন্ধ থাকার পর গত জানুয়ারিতে আবার খোলা হয়। তবে দুই দেশের মধ্যে এখনো আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত বিনিময় এবং উভয় দেশে পরস্পরের দূতাবাস প্রতিষ্ঠিত হয়নি।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh