• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘থাড’প্রতিরক্ষা ব্যবস্থা অবিলম্বে প্রত্যাহারের আহ্বান চীনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০১৭, ২১:১৮

দক্ষিণ কোরিয়ায় আমেরিকার বিতর্কিত ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা থাড(টার্মিনাল হাই-অলটিচিউড এরিয়া ডিফেন্স) এর কার্যক্রম অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে চীন। আমেরিকা দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুর ঘোষণা দেয়ার পরেই চীন এমন প্রতিক্রিয়া জানালো।

মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনের অংশ হিসেবে চায়নার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াঙ বলেন, চায়নার অবস্থান খুবই স্পষ্ট। দক্ষিণ কোরিয়ায় থাড সিস্টেম স্থাপনের বিরোধিতা করছি আমরা এবং খুব দ্রুত এটা বন্ধ করে দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি। স্বার্থ সমুন্নত রাখতে আমাদের যা কিছু প্রয়োজনীয় তার সব ধরনের পদক্ষেপই গ্রহণ করব।

মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের বলেছেন, এ থাড ব্যবস্থাটি পুরোপুরি কর্মক্ষম হতে আরো কয়েক মাস লেগে যেতে পারে।

কোরীয় উপসাগরের মার্কিন রণতরী ও সাবমেরিন মোতায়েনের পর এগুলোকে ক্ষেপণাস্ত্র হামলায় ডুবিয়ে দেয়ার বার বার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। গেলো সপ্তাহেই পিয়ংইয়ংয়ের ফের ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে এ অঞ্চলে কার্যত যুদ্ধাবস্থা পরিস্থিতি বিরাজ করছে।

এছাড়া সোমবার দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনীর সঙ্গে যৌথ এক সামরিক মহড়ায় দুটি মার্কিন বোমারু বিমানের অংশ নেয়াকে রুটিন অপারেশন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এর আগে, দক্ষিণ কোরিয়ায় স্থাপিত অত্যাধুনিক মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’কয়েকদিনের মধ্যেই চালু হবে বলে জানিয়েছিল মার্কিন সেনাবাহিনী। তারা বলেছে, উত্তর কোরিয়ার যেকোনো আক্রমণ থেকে দক্ষিণ কোরিয়া এবং সেখানে অবস্থানরত মার্কিন সেনাদের রক্ষার জন্য বিশেষভাবে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি তৈরি।

গেলো বুধবার সকালে সামরিক যানে করে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের আড়াইশ’ কিলোমিটার দক্ষিণের একটি গলফ কোর্সে নিয়ে যাওয়া হয় থাডের প্রয়োজনীয় সরঞ্জাম। পরে সেখানেই স্থাপন করা হয় এ প্রতিরক্ষাব্যবস্থা। থাড হচ্ছে শত্রু ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করার একটি ব্যবস্থা । তবে এটিকে এ বছরের শেষের আগে ব্যবহার করা হবে না বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সরঞ্জাম পরিবহনকালে স্থানীয় কয়েকশ’ বাসিন্দা বিক্ষোভ করেন।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh