• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তদন্তে গিয়ে আইএস জঙ্গির সঙ্গে প্রেম অতঃপর বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০১৭, ১৯:১১

ভাষাবিদ কর্মকর্তা হিসেবে ২০১১ সালে আমেরিকান ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনে(এফবিআই) যোগ দেন। ২০১৪ সালের জানুয়ারিতে দায়িত্ব পান ইসলামিক স্টেটের(আইএস) এক যোদ্ধার বিষয়ে তদন্ত করার। আর সেবছর জুনে সিরিয়ায় যান তিনি। কিন্তু তদন্ত করতে গিয়ে প্রেমে পড়েন আইএস যোদ্ধার। প্রেমটা শেষপর্যন্ত বিয়েতেও গড়ায়।

এফবিআই’র ওই নারী কর্মকর্তা হচ্ছেন ড্যানিয়েলা গ্রিন এবং আইএস’র যোদ্ধা হচ্ছেন জার্মানির জনপ্রিয় র‌্যাপার ডেনিস কাসপের্ট। আইএসে যোগ দেবার পর আবু তালহা আল-আলমান নামে জঙ্গিদের জন্য কাজ করতেন এ র‌্যাপার।

২০১৪ সালের আগস্টে সিরিয়া থেকে পালিয়ে আমেরিকায় ফেরেন গ্রিন। জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেপ্তারও করা হয় তাকে। সেবছর ডিসেম্বরে দোষী সাব্যস্ত হবার পর দু’বছরের সাজা দেন আদালত। দণ্ডভোগের পর ২০১৬ সালের আগস্টে মুক্তি পান এফবিআইয়ের সাবেক এ কর্মকর্তা।

গ্রিন বর্তমানে আমেরিকার একটি হোটেলে কর্মরত আছেন। সিএনএনকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, বিষয়টি নিয়ে আলোচনা করতে তিনি ভীত ছিলেন।

সিএনএন জানায়, বিয়ের কয়েক সপ্তাহের মধ্যে ৩৮ বছর বয়সী গ্রিন উপলব্ধি করতে পারেন যে, তিনি ভয়ানক ভুল করে ফেলেছেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রে পালিয়ে আসেন। তখন দ্রুত তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় আন্তর্জাতিক সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার দায়ে গ্রিনের দু’বছরের সাজা হয়।

গ্রিন বলেন, আপনার সঙ্গে কথা বললে আমার পরিবার হয়তো বিপদে পড়বে।

২০১৪ সালে সিরিয়া থাকাকালে একটি চিঠিতে গ্রিন লেখেন, আমি দুর্বল ছিলাম এবং আমি বুঝতে পারছিলাম না কীভাবে সবকিছু নিয়ন্ত্রণ করব। আমি শেষ হয়ে গেছি এবং আমি ফিরতে পারব না। আমি কঠোর অবস্থার মধ্যে রয়েছি, জানি না এখানে কতদিন টিকতে পারব।

অজ্ঞাত প্রাপকের উদ্দেশে ওই চিঠিতে তিনি আরো লেখেন, যদি আমি ফিরে আসি তাহলে হয়তো দীর্ঘদিনের জন্য আমাকে কারাগারে যেতে হবে। কিন্তু এটাই জীবন। আশা করছি, আমি একদিন ফিরতে পারবো।​

ওয়াই/সি/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh