• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার বানালো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুলাই ২০২১, ১৩:৩৭
বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার বানালো চীন
সংগৃহীত

চীনের বিজ্ঞানীরা বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার বানানোর দাবি করেছে। তারা বলছে, বিশ্বের সর্বাধুনিক সুপার কম্পিউটারের যে জটিল গাণিতিক সমস্যার জট খুলতে ৮ বছর লাগে, তাদের তৈরি সুপার কম্পিউটার সেই সমস্যার সমাধান ৭০ মিনিটের মধ্যেই করে ফেলতে পারে। ৬৬ কিউবিটের এই দ্রুততম সুপার কম্পিউটারের নাম দেয়া হয়েছে জুশংসি।

সায়েন্স অ্যালার্টেল বলছে, সাধারণ বা ক্লাসিক্যাল কম্পিউটারে যেটা বিটস সেটাই কোয়ান্টাম কম্পিউটারের ক্ষেত্রে কোয়ান্টাম বিটস বা কিউবিটস। রিভিউ পর্যায় পেরিয়ে গবেষণাপত্রটি একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় এখন প্রকাশের অপেক্ষায়।

গবেষণাপত্রটিতে বলা হয়েছে, গুগলের ৫৪ কিউবিটের সাইকামোর কোয়ান্টাম কম্পিউটার যে ধরনের জটিলতম গাণিতিক সমস্যার জট খুলতে পারদর্শী জুশংসি তার চেয়ে ১ হাজার গুণ জটিল গাণিতিক সমস্যার সমাধান করতে পেরেছে এক ঘণ্টার একটু বেশি সময়ে। জুশংসির সময় লেগেছে মাত্র ৭০ মিনিট।

শুধু তাই নয়, কোনও একটি সমস্যার জট অনেক দ্রুত গতিতে খুলে ফেলার পাশাপাশি বহু সুজটিল গাণিতিক সমস্যার সমাধানেও জুশংসি পারদর্শিতা অনেক গুণ কম সময়ে দেখাতে পেরেছে।

ইম্পিরিয়াল কলেজ লন্ডনের পদার্থবিদ পিটার নাইট বলেন, গবেষকরা অসাধ্যসাধন করেছেন। এত তাড়াতাড়ি এমন দ্রুত সুপার কম্পিউটার আমরা বানাতে পারবো তা ভাবতেও পারিনি। এই উদ্ভাবন কয়েক বছর পর থেকেই জ্যোতির্বিজ্ঞান, মহাকাশবিজ্ঞানসহ সাধারণ মানুষেরও কাজে লাগতে শুরু করবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন
X
Fresh