• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চালালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জুলাই ২০২১, ১১:৩৩
তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চালালো যুক্তরাষ্ট্র
সংগৃহীত

আফগানিস্তানে তালেবান লক্ষ্যবস্তুতে অন্তত ‘ছয়টি’ বিমান হামলা জানিয়েছে যুক্তরাষ্ট্র। গত ৩০ দিনে এসব হামলা চালিয়েছে দেশটি। আফগান নিরাপত্তা বাহিনীকে সহায়তা করতে এবং তালেবানদের বাড়বাড়ন্ত ঠেকাতে এমন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। খবর ভয়েস অব আমেরিকার।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দেশটি থেকে সেনা প্রত্যাহার শুরু হওয়ায় অনেক আফগান জেলা দখল করে নিয়েছে তালেবানরা। অসহায় আত্মসমর্পণ করেছে আফগান বাহিনী। এমতাবস্থায় এই হামলার কথা জানালো ‍যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, বেশির ভাগ বিমান হামলাই মার্কিন ড্রোন ব্যবহার করে চালানো হয়েছে। তিনি বলেন, তালেবানরা আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসের (এএনডিএসএফ) কাছ থেকে যেসব অস্ত্র ছিনিয়ে নিয়েছে, সেগুলো রাখার গুদাম লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরও বলেন, ওইসব অস্ত্র ছাড়াও বহু শত্রু বাহিনী এবং কর্মকর্তাকে লক্ষ্য করে হামলা চালানো হয়। বেশ কিছুদিন ধরে আফগানিস্তানের মানুষজন বলছিল যে, তারা মার্কিন সামরিক বিমান দেখেছে। এমনকি কান্দাহারে তালেবান লক্ষ্যবস্তুতে হামলা যুক্তরাষ্ট্রই চালিয়েছে বলে শোনা যাচ্ছিল।

কিন্তু এতদিন ধরে মার্কিন কর্মকর্তারা এ বিষয়ে পুরোপুরি নীরবতা পালন করছিল। তবে এবার এ বিষয়টি নিয়ে মুখ খুলতে শুরু করেছে তারা। মার্কিন বাহিনী আফগানিস্তান থেকে চলে গেলে স্থানীয় বাহিনীর কি হবে তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বের মধ্যে হামলা চালানোর কথা প্রকাশ্যে আনলো যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে ব্যবসায়ীর ওপর কিশোর গ্যাংয়ের হামলা, ২ লাখ টাকা ছিনতাই
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
সংসদ সদস্যের গাড়িতে হামলা, যুবক আটক
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
X
Fresh