• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২১, ২১:৫৫
ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করলো ভারত
ছবি: সংগৃহীত

ভারতে করোনার পর এবার ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সংক্রমণ নিয়ে। ইতোমধ্যে ছত্রাকটিকে মহামারি হিসেবে ঘোষণা করেছে দেশটির সরকার। এ পর্যন্ত ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে ৪ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৩৭৪ জন। ভারতীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এ তথ্য জানিয়েছেন।

ব্ল্যাক ফাঙ্গাস মূলত নাক, চোখ এবং মস্তিষ্কে সংক্রমণ ঘটিয়ে থাকে। করোনা ভাইরাস থেকে সুস্থ হওয়ার ১২ থেকে ১৮ দিনের মধ্যে অনেকে এই ছত্রাকের আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের অনেককে নতুনভাবে চিকিৎসা নিতে হচ্ছে।

মূলত করোনার চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েডের সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের যোগসূত্র রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এছাড়া ডায়াবেটিক রোগীদের এ ছত্রাকে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ সাইনাস, মস্তিষ্ক ও ফুসফুসের ক্ষতি করে। ডায়াবেটিস, ক্যান্সার এবং এইচআইভি এইডসে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি প্রাণঘাতী হতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত রোগীর চিকিৎসা করা বেঙ্গালুরু এর সার্জন ডা. রঘুরাজ হেগড়ে বলেন, এই অসুখে আক্রান্ত এবং মৃতদের সংখ্যা অনেক কম গণনা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
ভারত থেকে এলো ১ হাজার টন আলু
X
Fresh