Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

আড়িপাতা হয়েছিল ইমরান-ম্যাক্রোঁর ফোনেও

আড়িপাতা হয়েছিল ইমরান-ম্যাক্রোঁর ফোনেও
সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মোবাইল ফোনে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে নজরদারি চালানো হয়েছিল। এমনটাই দাবি করেছে ফরাসি পত্রিকা লে মন্ডে। তারা বলছে, মরক্কো এই নজরদারি চালিয়েছে। খবর আল জাজিরার।

এমন খবর সামনে আসার পর কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট অফিস। তারা বলছে যে, ম্যাক্রোঁর মোবাইল ফোনে নজরদারি চালানোর অভিযোগ সত্য হয়ে থাকলে এটা গুরুতর।

লে মন্ডে জানিয়েছে, ২০১৭ সাল থেকে ব্যবহার করেন ম্যাক্রোঁর এমন একটি মোবাইল ফোন নম্বর নির্বাচন করে দিয়েছিল মরক্কোর গোয়েন্দা বিভাগ। তার ওপর সম্ভাব্য নজরদারির জন্য এমনটা করা হয়েছিল।

তবে লে মন্ডে এমন খবরের প্রতিক্রিয়ায় ‍সোমবার বিবৃতিতে জারি করেছে মরক্কো। তারা পেগাসাস ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে। এ ধরনের অভিযোগকে ‘ভিত্তিহীন এবং মিথ্যা’ বলেও জানিয়েছে তারা।

প্যারিসভিত্তিক অলাভজনক সাংবাদিকতা গ্রুপ ফরবিডেন স্টোরিজসহ ১৭টি মিডিয়া রোববার এক অনুসন্ধানী প্রতিবেদনে জানায়, সাংবাদিক, সরকারি কর্মকর্তা এবং মানবাধিকার কর্মীদের স্মার্টফোন হ্যাক করতে ইসরায়েলি কোম্পানি এনএসও’র স্পাইওয়্যার ব্যবহার করেছে কয়েক ডজন দেশ।

ওই তালিকায় ১০টি দেশের আধিপত্য রয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। ওই দেশগুলো হলো- আজারবাইজান, বাহরাইন, হাঙ্গেরি, ভারত, কাজাখস্থান, মেক্সিকো, মরক্কো, রুয়ান্ডা, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।

এদিকে মঙ্গলবার ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান জানিয়েছে, হ্যাক হওয়া ফোন নম্বরের তালিকায় ম্যাক্রোঁ ছাড়াও আরও অন্তত ১৩ জন বিশ্ব নেতার নাম রয়েছে। তাদের মধ্যে অন্যতম হলেন- দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তালিকায় ইরাকের প্রধানমন্ত্রী বারহাম সালিহ’র নামও রয়েছে বলে জানিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS