Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

পেগাসাস দিয়ে বিশ্বজুড়ে ৫০ হাজার মোবাইল ফোন হ্যাক

পেগাসাস দিয়ে বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক
সংগৃহীত

মানুষজনের ওপর গোপন নজরদারি করতে বিভিন্ন দেশের সরকারের কাছে একটি স্পাইওয়্যার বিক্রি করেছে ইসরায়েলের একটি প্রতিষ্ঠান। এই স্পাইওয়্যার দিয়ে ৫০ হাজার ফোনের ওপর গোপন নজরদারি চালানো হয়েছে। সেই নজরদারির শিকার হয়েছেন মানবাধিকার কর্মী, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। দ্য গার্ডিয়ানের।

‘দ্য পেগাসাস প্রজেক্ট’ নামের একটি প্ল্যাটফর্ম থেকে ইসরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে নজরদারির বিষয়ে ২০১৯ সাল থেকে ১৭টি দেশের গণমাধ্যম অনুসন্ধান চালাচ্ছে। সেখানেই বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক করে নজরদারি চালানোর বিষয়টি উঠে এসেছে।

এই তালিকা এবং এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদনটি বিশ্বের কিছু প্রথম সারির গণদমাধ্যমের হাতে তুলে দেয়া হয়েছে। দ্য গার্ডিয়ানসহ ১৬টি গণমাধ্যমে একসঙ্গে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। যদিও পূর্ণাঙ্গ তালিকা এখনও প্রকাশ করা হয়নি।

যদিও ম্যালওয়্যারটির বিক্রেতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও বলছে, তারা এই হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত নয়। তাদের দাবি, মানবাধিকার রেকর্ড ভালো এমন দেশের সামরিক বাহিনী, আইন প্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা বিভাগের কাছে তারা এই সফটওয়্যার বিক্রি করেছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS