• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কিম বেশ বুদ্ধিমান : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ মে ২০১৭, ১০:৩২

উত্তর কোরিয়ার নেতা কিম জং আন-কে বেশ বুদ্ধিমান বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রশংসার সঙ্গে সঙ্গে এও বললেন, এদেশটির বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনার বিষয়টি বাতিল হয়ে যায়নি। তারা যদি ক্রমাগত পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখে তাহলে এমনটি হতেও পারে।

সম্প্রতি টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে ট্রাম্প আরো বলেন, পিয়ংইয়ং যে সংঘাতের সূচনা করছে তাতে লাখ লাখ মানুষ নিহত হতে পারে।

তবে ক্ষেপণাস্ত্রর পরীক্ষা বন্ধে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করছে বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গেলো শনিবার প্রেসিডেন্ট হিসেবে ১শ’দিন পূর্ণ হলো ডোনাল্ড ট্রাম্পের। দেশটির সিবিএস টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান ‘ফেস দা ন্যাশন’এ এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং অন-কে বেশ বুদ্ধিমান নেতা বলে উল্লেখ করেন।

ট্রাম্প বলেন , কিমের বাবা মারা যাবার পর ২৬ কী ২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় আসেন। এত কম বয়সে একজন ক্ষমতায় এসেছেন, সেটা নিশ্চয়ই অনেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছে, কিন্তু তিনি সেটা ধরে রেখেছেন, অবশ্যই কিম বুদ্ধিমান ব্যক্তি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে চলমান উত্তেজনার মধ্যে ট্রাম্প এমন মন্তব্য করলেন। মাত্র একদিন আগেই শনিবার উত্তর কোরিয়ার একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কিছু পরেই সেটি বিস্ফোরিত হয়। তার একদিন আগেই প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন- উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যহত রাখলে সংঘাত শুরু হতে পারে।

টেলিভিশন অনুষ্ঠানে পিয়ংইয়ংয়ের ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রশ্ন করা হলে, এ বিষয়ে আলোচনা করতে চাননি ট্রাম্প। তিনি বলেছেন, আমেরিকার সব পদক্ষেপের বিষয়েই ঘোষণা দেয়া উচিত নয়। তার ভাষায় এটি একটি দাবা খেলার মতো বিষয়। তিনি তার পরিকল্পনা বা চিন্তা-ভাবনার কথা মানুষকে জানাতে চান না।

আন্তর্জাতিক চাপ সত্ত্বেও উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে। ধারণা করা হয়, দেশটি দূরপাল্লার ক্ষেপনাস্ত্র নির্মাণের চেষ্টা করছে যেটি আমেরিকায় আঘাত হানতে সক্ষম হবে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
সাবেক কর্মীর কাছে হারলেন ট্রাম্প
X
Fresh