Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

গির্জার সদস্যপদ ত্যাগ করছেন হাজার হাজার মানুষ

গির্জার সদস্যপদ ত্যাগ করছেন হাজার হাজার মানুষ
সংগৃহীত ছবি

হাজার হাজার মানুষ গির্জার সদস্যপদ ত্যাগ করায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন খ্রিস্টান ধর্মীয় নেতারা।

জার্মান সমাজকর্মী ডরিস বাউয়ের দীর্ঘ সময় ধরে কোলনের একটি ক্যাথলিক চার্চের সক্রিয় সদস্য ছিলেন। ৫৩ বছর বয়সী ডরিস জানান, অনেক চিন্তা-ভাবনার পর আমি গির্জার সদস্যপদ ত্যাগ করেছি। আমার জন্য বিষয়টি অনেক বেশি স্বস্তিদায়ক ছিল।

শুধু ডরিসই নন, জার্মানিতে গত বছর ২ লাখ ২১ হাজার ৩৯০ জন চার্চের সদস্যপদ ত্যাগ করেছেন। তার আগের বছর এ সংখ্যা ছিল ৪ লাখ ৪১ হাজার। গত বছর সদস্যপদ ত্যাগের সংখ্যা কম হলেও তা আগের কয়েক বছরের তুলনায় অনেক বেশি।

সদস্যপদ ত্যাগের অপেক্ষায় আছেন আরো অনেকে। কোলন শহরে অপেক্ষমানদের এ তালিকা বেশ লম্বা। আর পার্শ্ববর্তী বন শহরের আদালত সদস্যপদ ত্যাগের আবেদন সামাল দিতে অতিরিক্ত কর্মকর্তা নিয়োগ দিয়েছে। চার্চের সদস্যপদ ত্যাগের বিষয়ে জার্মান সরকারের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে।

চার্চ ত্যাগ করতে চাইলে অবশ্যই ডিস্ট্রিক্ট কোর্টে তা জানাতে হবে কারণ চার্চের এমন সদস্যপদের সাথে ট্যাক্স লেনদেনের বিষয় যুক্ত। সকল সদস্যকেই চার্চের জন্য আলাদা কর দিতে হয়। তবে সদস্যপদ ত্যাগ করলে ওই কর আর দিতে হয় না।

প্রতিবছর যখন সদস্যপদ ত্যাগের সংখ্যা প্রকাশ করা হয় তখন চার্চ কর্তৃপক্ষকে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায়। চলতি বছরের সদস্যপদ ত্যাগের বিষয়ে জানাতে গিয়ে জার্মান বিশপ কনফারেন্সের চেয়ারম্যান জর্জ বেটসিংগ বলেন, চার্চের প্রতি অনেকেই আস্থা হারিয়ে ফেলেছেন এবং বুঝাতে চাইছেন যে এখানে সংস্কার প্রয়োজন। চার্চগুলোকে সমালোচনা সহ্য করতে হবে। মূলত চার্চে শিশুদের উপর যৌন নির্যাতনের খবর প্রকাশই ব্যাপক হারে সদস্যপদ ত্যাগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সূত্র : ডয়চে ভেলে

টিএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS