Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

লেডিস অ্যান্ড জেন্টলম্যান বলা বন্ধ করলো লুফটহানসা

লেডিস অ্যান্ড জেন্টলম্যান বলা বন্ধ করলো লুফটহানসা
সংগৃহীত ছবি

জার্মান বিমান পরিবহন সংস্থা লুফটহানসা তাদের ফ্লাইটে যাত্রীদের অভিবাদনের ধরনে পরিবর্তন আনছে। এখন থেকে ‘লিঙ্গ নিরপেক্ষ’ শব্দ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে তারা।

‘প্রিয় ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গণ ফ্লাইটে আপনাদের স্বাগতম’- জার্মান ভাষায় এখন থেকে যাত্রীদের উদ্দেশে এমন সম্ভাষণ জানাবে না লুফটহানসা। তার বদলে ‘লিঙ্গ নিরপেক্ষ’ ভাষা ব্যবহার করবে লুফটহানসা গ্রুপের অধীনে থাকা সবগুলো এয়ারলাইন্স। যার মধ্যে আছে অস্ট্রিয়ান এয়ারলাইন্স, সুইস ও ইয়রোউইংসও।

প্রতিষ্ঠানটির মুখপাত্র আনিয়া স্টেনগার ডয়চে ভেলেকে জানান, লুফটহানসার ক্রুরা যাত্রীদের ‘প্রিয় অতিথি’, ‘শুভ সকাল/শুভ সন্ধ্যা’ অথবা শুধু ‘ফ্লাইটে স্বাগতম’ এমন বাক্য ব্যবহার করবে। পরিবর্তনের বিষয়টি জানিয়ে দেওয়া হলেও যাত্রীদের কিভাবে সম্ভাষণ করা হবে সেটি চূড়ান্তভাবে ক্রুদের উপরই ছেড়ে দেয়া হয়েছে।

বিষয়টিকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরাও। বিলেফেল্ড ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান ও অর্থনীতি বিশেষজ্ঞ আনিয়া স্টেনগার ডয়চে ভেলেকে বলেন, এটি একটি ‘লিঙ্গ সংবেদনশীল’ পদক্ষেপ। বিশেষ করে যারা নারী, পুরুষের বাইরে নিজেদের পরিচিত করতে চান, কিংবা যারা শুধু নারী-পুরুষ পরিচয়কে প্রশ্নবিদ্ধ করেন, তাদের জন্য ‘ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গণ’ এমন সম্ভাষণ পরিবর্তন করা প্রয়োজন।

বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ভাষার ব্যবহারে ‘লিঙ্গ নিরপেক্ষতা’ বজায় রাখার উদ্যোগ নিচ্ছে। এ বিষয়ে জাতিসংঘ ও ইউরোপীয় কমিশনও নতুন গাইডলাইন আরোপ করেছে। ইউরোপীয়ান ইনস্টিটিউট ফর জেন্ডার ইক্যুয়েলিটির ‘লিঙ্গ নিরপেক্ষতার’ সংজ্ঞা অনুযায়ী, ভাষা হবে এমন যেখানে কোনো নির্দিষ্ট লিঙ্গের উল্লেখ থাকবে না, নারী ও পুরুষের বাইরে মানুষকে সাধারণভাবে চিহ্নিত করা হবে।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS