• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তেল আবিবে দূতাবাস খুললো আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২১, ০৯:০০
তেল আবিবে দূতাবাস খুললো আমিরাত
সংগৃহীত

ইসরায়েলের রাজধানী তেল আবিবে আনুষ্ঠানিকভাবে দূতাবাস উদ্বোধন করেছে সংযুক্ত আরব আমিরাত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় আবুধাবি এবং তেল আবিব নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত পোষণ করার এক বছরের মধ্যে দূতাবাসের কার্যক্রম শুরু করলো আমিরাত। খবর আল আরাবির।

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হ্যারজগ এবং ইসরায়েলে নিযুক্ত আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজার উপস্থিতিতে দূতাবাস ভবন উদ্বোধন করা হয়। আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা দায়িত্ব পাওয়ার পর গত ১ মার্চ থেকেই ইসরায়েলে অবস্থান করছেন তিনি। তেল আবিব স্টক একচেঞ্জ ভবনে আমিরাতের দূতাবাস স্থাপন করা হয়েছে। স্টক একচেঞ্জ ভবনটি বুরসা নামে পরিচিত।

এর আগে গত ২৯ ও ৩০ জুন সংযুক্ত আরব আমিরাতে প্রথম আনুষ্ঠানিক সফরে যান ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। সফরে তিনি আমিরাতের রাজধানী আবুধাবিতে ইসরায়েলের দূতাবাস ও বৃহত্তম শহর দুবাইয়ে কনস্যুলেটের উদ্বোধন করেন।

গত বছরের ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে কথিত ‘ইব্রাহিম অ্যাকর্ডের’ মাধ্যমে সম্পর্ক স্বাভাবিকীকরণ ও বাণিজ্য, প্রযুক্তি, বিমান এবং শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তায় চুক্তিবদ্ধ হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh