• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সমালোচনা করে যা বললেন বুশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২১, ১৬:৩৮
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সমালোচনা করে যা বললেন বুশ
সংগৃহীত

আফগানিস্তান থেকে নেটো বাহিনী প্রত্যাহারের ব্যাপক সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। বুধবার বুশ বলেন, তালেবানদের হাতে বেসামরিক ব্যক্তিদের ‘কচুাকাটা’ করার জন্য ফেলে রেখে গেছে নেটো বাহিনী।

জার্মান ব্রডকাস্টার ডয়চে ভেলেকে বুশ বলেন, আফগান নারী এবং মেয়েরা ভাষাহীন ক্ষতির শিকার হবে। এটা একটা ভুল। এই নিষ্ঠুর ব্যক্তিদের হাতে কচুকাটা হওয়ার জন্য তাদেরকে ফেলে চলে যাওয়া হচ্ছে। আমার হৃদয় ভেঙ্গে যাচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর আফগানিস্তানে সৈন্য পাঠিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বুশ। ডয়চে ভেলেকে দেয়া সাক্ষাৎকারে বুশ বলেন, আমার বিশ্বাস জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও ‘এমনটা অনুভব’ করেন।

টানা ১৬ বছর ধরে ক্ষমতায় থাকার পর চলতি বছরের শেষদিকে রাজনীতি থেকে অবসরে যাবেন মার্কেল। বুশ বলেন, মার্কেল ‘গুরুত্বপূর্ণ এই পজিশনে ক্লাস এবং সম্মান নিয়ে এসেছেন। তিনি অনেক কঠিন সিদ্ধান্ত নিয়েছেন।

মার্কিন এবং নেটো বাহিনী গত মে মাসের শুরু থেকে আফগানিস্তান থেকে চলে যেতে শুরু করে। আগামী ১১ সেপ্টেম্বর নাগাদ তারা আফগানিস্তান ছাড়বে। প্রায় ২০ বছর পর তারা যুদ্ধবিধ্বস্ত দেশটি ছেড়ে চলে যাচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh