• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের ১০০ দিন, কীভাবে দেখছে বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ এপ্রিল ২০১৭, ১২:০৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের ১০০ দিন পূর্ণ করলেন গেলো শনিবার। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতির শতকরা ৮০ ভাগের বেশি বাস্তবায়নে ব্যর্থ হয়েছেন। এমনটা জানা গেছে বিভিন্ন মার্কিন গণমাধ্যমের খবরে।

ট্রাম্পের দেয়া প্রতিশ্রুতির সংখ্যা ছিল ৩৮টি। তার মধ্যে মাত্র ৭টি প্রতিশ্রুতি রাখতে পেরেছেন তিনি। অন্যগুলো সম্পন্ন করেন আংশিকভাবে, যা বাস্তবায়নের মধ্যে পড়ে না।

এরইমধ্যে রাশিয়ার সঙ্গে সম্পর্কের জেরে তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদত্যাগ করেছেন। আদালতের চ্যালেঞ্জের মুখে আটকে গেছে অভিবাসনবিরোধী নির্বাহী আদেশ। বলা হচ্ছে- প্রথম ১শ’ দিনে প্রশাসন চালাতে গিয়ে তার মতো ধাক্কা খুব কম প্রেসিডেন্টই খেয়েছেন। এখন পর্যন্ত তার কার্যক্রমে দেশটির মানুষের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে। কিন্তু বিশ্ববাসী কীভাবে দেখছেন ট্রাম্পের প্রথম একশ দিন। এ চিত্র তুলে ধরেছে মার্কিন গণমাধ্যম এনবিসিনিউজ।

তাদের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, ৬টিরও বেশি দেশের মানুষের মতামত নিয়েছে এনবিসি। খুব কম মানুষই বলছেন, ট্রাম্পের ১শ’ দিন ভালো কেটেছে। এসব দেশের মানুষ বলছে, ট্রাম্পের সময়ে বিশ্ব অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়েছে। এর ফলে বড় ধরনের সংকট বেরিয়ে আসতে পারে।