• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইথিওপিয়ার মসনদে ফের আবি আহমেদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২১, ১৪:৩৪
ইথিওপিয়ার মসনদে ফের আবি আহমেদ
আবি আহমেদ - সংগৃহীত ছবি

চলতি বছরের জুনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ইথিওপিয়ার ক্ষমতাসীন প্রসপারিটি পার্টিকে বিপুল ভোটে জয়ী বলে ঘোষণা করা হয়েছে, যার মাধ্যমে প্রধানমন্ত্রী আবি আহমেদের আরো ৫ বছরের মেয়াদ নিশ্চিত হলো।

ইথিওপিয়ার জাতীয় নির্বাচন বোর্ড জানায়, ক্ষমতাসীন দল, ৪৩৬টি আসনের মধ্যে ৪১০টি আসন লাভ করে। কয়েক ডজন পদ এখনো খালি রয়েছে।

এ ছাড়া বেশ কিছু নির্বাচনী এলাকায় অশান্ত পরিস্থিতি বা অন্যান্য সংঘাতময় পরিস্থিতির কারণে ভোট গ্রহণ করা সম্ভব হয়নি। অক্টোবরে নুতন সরকার গঠন করা হতে পারে বলে জানা গেছে।

এই নির্বাচন ছিল, ২০১৮ সালে ক্ষমতায় আসা, প্রধানমন্ত্রী, আবি আহমেদের গ্রহণযোগ্যতার পরীক্ষা। প্রধানমন্ত্রী আবি আহমেদ দেশে নাটকীয় রাজনৈতিক সংস্কারসূচনা করেন, যার ফলশ্রুতিতে পরবর্তী বছর তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

তবে সমালোচকেরা জানান, রাজনৈতিক ও সংবাদ পত্রের স্বাধীনতার ক্ষেত্রে তিনি পিছু হটেছেন। এ ছাড়াও ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলে সামরিক অভিযান ও ব্যবস্থাপনা নিয়ে তিনি বড় ধরণের আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েন, যে সংঘাতে কয়েক হাজার লোকের মৃত্যু হয়েছে এবং লাখ লাখ জনগন সীমান্ত পাড়ি দিয়ে পার্শ্ববর্তী দেশ, সুদানে আশ্রয় নেন।

জুন মাসে অনুষ্ঠিত এই নির্বাচন, এর আগে কোভিড সংক্রমণ ও যুদ্ধ পরিস্থিতির কারণে দুবার স্থগিত হয়। শেষমেশ অনুষ্ঠিত হওয়া নির্বাচন ছিল বেশির ভাগ শান্তিপূর্ণ। যদিও বিরোধী দলগুলি হয়রানি ও ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ আনে। এ ছাড়া টাইগ্রে অঞ্চলে কোনো ভোট গ্রহণ করা হয়নি।

সূত্র : এপি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh