• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ইয়েমেনে ঘাঁটি গেড়ে গোপন অভিযান চালাচ্ছে ব্রিটিশ সেনারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২১, ২১:০৭
ইয়েমেনে গোপন অভিযান চালাচ্ছে ব্রিটিশ সেনারা
সংগৃহীত ছবি

ইয়েমেনে ব্রিটিশ সেনাবাহিনী গোপন অভিযান চালাচ্ছে বলে জানিয়েছে অনুসন্ধানী ওয়েবসাইট ডিক্লাসিফিইড। ইয়েমেনে অবস্থানরত ব্রিটিশ সেনারা সৌদি সেনাবাহিনীকেও বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে বলে উল্লেখ করেছে ওয়েবসাইটটি।

ইয়েমেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, ব্রিটিশ সেনারা ইয়েমেনের পূর্বাঞ্চলীয় আল-মাহরা প্রদেশের আল-ঘায়দা বিমানবন্দরে ঘাঁটি গেড়ে অবস্থান করছে। ব্রিটিশ সেনারা সেখানে কয়েক মাস ধরেই অবস্থান করছেন।

গত বছর এ বিমান বন্দরের বিষয়ে হিউম্যান রাইট ওয়াচ দাবি করে, সৌদি আরব ইয়েমেনের এ বিমান বন্দরটিকে আটক ও জিজ্ঞাসাবাদের জন্য ব্যবহার করেছে। সৌদি আরব এখানকার বন্দীদের ওপর অত্যাচার ও নিপীড়ন করত।

সৌদি সেনাবাহিনীর সাথে সংশ্লিষ্ট এক স্থানীয় সাংবাদিক বলেছেন, এ বছর থেকে ব্রিটিশ সেনাদের এ ইয়েমেনি বিমান বন্দরে দেখা গেছে। একটি বিশেষ লক্ষ্য নিয়ে ব্রিটিশ সেনারা এখানে আছে। তাদের ছোট করে দেখার কোনো সুযোগ নেই।

ইয়েমেনের এক উপজাতীয় নেতা হামিদ জায়াবনুত সৌদি আগ্রাসনের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছেন। তিনি দাবি করেছেন, বিমান বন্দরের কর্মকর্তারা বলছে এখানে ব্রিটিশ সেনারা আছে। ব্রিটিশ সেনারা এ বিমান বন্দরে অবস্থানরত সৌদি সেনাদের প্রশিক্ষণ ও অন্যান্য সামরিক সহায়তা দিচ্ছে। এ ছাড়া সৌদি সমর্থিত মিলিশিয়া বাহিনীকেও প্রশিক্ষণ দিচ্ছে ব্রিটিশ সেনারা।

ওই প্রদেশের স্থানীয় প্রতিরোধ সংগঠনের নেতা শেখ আলি আর-হারিজি বলেন, ব্রিটিশ সেনারা তাদের স্থানীয় গোয়েন্দাদের মাধ্যমে ইয়েমেনের বিভিন্ন গোত্রে গোয়েন্দা কার্যক্রম চালাচ্ছে।

ইয়েমেনে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত মাইকেল অ্যারোন আল-মাহরিয়া টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে ব্রিটিশ সেনাদের উপস্থিতির কথা অস্বীকার করেননি বরং বলেছেন, আমরা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ও চোরাচালান রোধে সাহায্য করতে এখানে কাজ করছি। ইয়েমেনের বৈধ সরকারের সঙ্গে আমাদের চমৎকার ও গভীর সম্পর্ক রয়েছে। সূত্র : মিডলইস্ট মনিটর

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh